শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কা! মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা, উদ্বেগপ্রকাশ মুখ্যমন্ত্রীর

ফের উত্তরবঙ্গে রেল দুর্ঘটনা (Rail Accident)! সূত্রের খবর, সোমবার সকাল পৌনে ৯টা নাগাদ শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে (Kanchanjungha Express) পিছন থেকে ধাক্কা মারে একটি মালগাড়ি। দুর্ঘটনার জেরে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের তিনটি কামরা লাইনচ্যুত হয়েছে বলে খবর। এদিন নিউ জলপাইগুড়ি স্টেশন ছেড়ে রাঙাপানি স্টেশনের কাছে ঘটে দুর্ঘটনা। ইতিমধ্যে ৫ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে খবর‌। পাশাপাশি কমপক্ষে ৩০ জন গুরুতর আহত হয়েছেন বলে খবর। তাঁদের ইতিমধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যে জোরকদমে শুরু হয়েছে উদ্ধারকাজ। এদিকে দুর্ঘটনার কথা জানতেই এক্স হ্যান্ডেলে পোস্ট করে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । এদিন এক্স হ্যান্ডেলে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে আচমকা দুর্ঘটনার খবরে মর্মাহত। দার্জিলিং জেলার ফাঁসিদেওয়া এলাকার ঘটনা। যদিও এখনও বিস্তারিত কোনো তথ্য সামনে আসেনি। তবে জানা গিয়েছে, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে একটি মালগাড়ি সজোরে ধাক্কা মারে। ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছেছে জেলাশাসক, পুলিশের উচ্চপদস্থ আধিকারিক, চিকিৎসক , অ্যাম্বুলেন্স ও বিপর্যয় মোকাবিলা বাহিনী পৌঁছে গিয়েছে এবং জোরকদমে চলছে উদ্ধারকাজ। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে‌। তবে দুর্ঘটনায় রেলের গাফিলতিকেই দায়ী করেছে প্রত্যক্ষদর্শীরা।

প্রাথমিকভাবে জানা যাচ্ছে, সোমবার সকালে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সবেমাত্র ছেড়ে কিছুটা দূরে এগিয়েছিল। এরপর ট্রেন রাঙাপানি এলাকায় পৌঁছতেই উল্টোদিক থেকে চলে আসা একটি মালগাড়ি সজোরে ধাক্কা মারে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে। মালগাড়ির ধাক্কায় লাইনচ্যুত হয়ে ছিটকে যায় এক্সপ্রেস ট্রেনের দুটো বগি। রেল সূত্রে আপাতত জানা গিয়েছে, ছিটকে পড়া দুটো বগি একেবারেই দুমড়ে মুচড়ে গিয়েছে। তবে এখনও কারও মৃত্যু হয়েছে কিনা, তা এখনও স্পষ্ট করেনি রেল।

তবে ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছেন রেলের আধিকারিকরা, আরপিএফ, জিআরপিএফ কর্মীরা। এদিন প্রাথমিকভাবে স্থানীয়রাই উদ্ধারকাজ শুরু করেন। তবে কী ভাবে ঘটনাটি ঘটল, তা এখনও স্পষ্ট নয়। তবে প্রাথমিকভাবে জানা যাচ্ছে, সিগন্যালিংয়ের সমস্যার কারণেই একই লাইনে চলে এসেছিল মালগাড়িটি। পুরো বিষয়টি খতিয়ে দেখছেন তদন্তকারীরা। এদিকে শিলিগুড়ি সহ সিকিমে সকাল থেকেই মুষলধারে বৃষ্টি চলছে। তারই মাঝে এই দুর্ঘটনার উদ্ধারকাজে ব্যহত হচ্ছে। আপাতত ওই লাইনে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। উত্তরবঙ্গের সঙ্গে রেলপথে যোগাযোগের বিঘ্ন ঘটার আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে গ্যাস কাটার চালিয়ে বগির নীচ থেকে যাত্রীদের বের করে আনা হচ্ছে। পাশাপাশি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় ইতিমধ্যে চালু হেল্পলাইন নাম্বার। শিয়ালদহ: ০৩৩-২৩৫০৮৭৯৪, ০৩৩-২৩৮৩৩৩২৬, কাটিহার: ০৯০০২০৪১৯৫২, ৯৭৭১৪৪১৯৫৬ এবং নিউ জলপাইগুড়ি: +৯১৬২৮৭৮০১৭৫৮


Previous articleসার্বিয়াকে ১-০ গোলে হারিয়ে জয় দিয়ে ইউরোর অভিযান শুরু ইংল্যান্ডের
Next articleকিছুক্ষণের মধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি! চলতি সপ্তাহেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের