মডার্ন অ্যালোপ্যাথি মেডিসিনকে চ্যালেঞ্জ ছুড়ে রাজ্যে চালু আয়ূষ চিকিৎসা প্রকল্প!

মুঠো মুঠো ট্যাবলেট আর ক্যাপসুলে বাড়ছে সাইড এফেক্ট? অ্যালোপ্যাথি চিকিৎসাতে (Allopathy treatment )কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না ব্লাড প্রেসার (BP) বা সুগার? বিকল্প চিকিৎসায় মানুষকে সুস্থ রাখতে বড় সুখবর দিল রাজ্য। ন্যাশনাল আয়ূষ মিশনের( National AYUSH Mission)সৌজন্যে বাংলায় এবার আট ধরনের নতুন আয়ূষ চিকিৎসা প্রকল্প চালু হচ্ছে। আয়ূষ মেডিক্যাল অফিসার, ফার্মাসিস্ট, যোগা ইনস্ট্রাকটার, মাল্টিপারপাস ওয়ার্কার সহ ২৫৪ টি নতুন পদ তৈরি করা হয়েছে। শক্তিশালী হচ্ছে আয়ূষ চিকিৎসা (AYUSH treatment)।

অ্যালোপ্যাথি তথা মডার্ন মেডিসিনের বিকল্প হিসেবে আয়ুর্বেদ, হোমিওপ্যাথি, ইউনানি ও যোগার প্রতি মানুষের আগ্রহ বেড়েছে করোনার সময় থেকেই। মূলধারা চিকিৎসায় বীতশ্রদ্ধ হয়ে একটু ভিন্ন পথে হেঁটে নিজেদের সুস্থ করে তুলতে চাইছেন রোগীরা। সুগার, প্রেসার নিয়ন্ত্রণ থেকে হাঁটু, কোমরের ব্যথায় কাবু সাধারণ মানুষ। বিশ্বজুড়ে এখন অন্যতম চর্চার বিষয় হয়ে উঠেছে জেরিয়াট্রিক মেডিসিন বা ষাটোর্ধ্বদের চিকিৎসা। তাতেও এবার সরকারিভাবে প্রবেশ করবে আয়ূষ। স্বাস্থ্য দফতর সূত্রে জানা যাচ্ছে, এই প্রকল্পে নতুন ২৫৪টি পদের মধ্যে ১০৬টি হল আয়ূষ মেডিক্যাল অফিসারের পদ, ৫৪টি হোমিওপ্যাথিক, ৪৮টি আয়ুর্বেদ মেডিক্যাল অফিসার পদ, ২১ জন হোমিওপ্যাথিক এবং ১৫ জন আয়ুর্বেদিক ফার্মাসিস্ট, ৪২ জন যোগা প্রশিক্ষক এবং ৭০ জন মাল্টিপারপাস ওয়ার্কার আছেন। আগামী ৩১ জুলাই এর মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ এসেছে।

সাধারণ রোগের পাশাপাশি অ্যালোপ্যাথিকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে এইরকম বেশ কিছু রোগ নিরাময় নিয়েও এই প্রকল্প চিন্তা-ভাবনা করছে। কার্ডিও সমস্যা, মাসকিউলোস্কেলিটল ডিজঅর্ডার, ক্যান্সার, সুগার, স্ট্রোকের চিকিৎসা প্রকল্প, মা-শিশুর চিকিৎসা, বয়স্কদের চিকিৎসা, ৭৫ হাজার স্কুলে আয়ূষ জীবনশৈলীর পাঠ, আদিবাসী এলাকায় আয়ূষ মোবাইল ইউনিট, অন্তিম পর্যায়ের রোগের চিকিৎসা বিকলঙ্গতা নিরাময় রয়েছে এই তালিকায়। স্বাস্থ্য দফতর জানিয়েছে পরিস্থিতি এবং পরিবেশ অনুসারে কোথাও ব্লকস্তরে, কোথাও জেলাস্তরে, কোথাও আবার আয়ুর্বেদ বা হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজে এই প্রকল্পগুলি বাস্তবায়িত করার পরিকল্পনা রয়েছে রাজ্যের।

 

Previous articleসৌজন্য সাক্ষাৎ: মুখ্যমন্ত্রী আসায় আনন্দিত BJP সাংসদ অনন্ত মহারাজ, জল্পনা রাজনৈতিক মহলে
Next article‘বিশ্বকাপে এখনও ঋষভের সেরাটা আসেনি’, বললেন ইশান্ত