‘জালিয়াতি করে ডাক্তার হলে ধ্বংসাত্মক হবেন’, NTA-কে নোটিশ সুপ্রিম কোর্টের

"কল্পনা করুন এমন একটা পরিস্থিতি যেখানে কোনও ব্যক্তি সিস্টেমের মধ্যে জালিয়াতি করেছেন, তারপর ডাক্তার হয়েছেন, তিনি সমাজের পক্ষে অনেক বেশি ধ্বংসাত্মক।

NEET পরীক্ষায় যদি ০.০০১ শতাংশও দুর্নীতি হয়ে থাকে তবে তা প্রকাশ করতে হবে এনটিএ-কে, পর্যবেক্ষণে জানালো সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে যেভাবে দুর্নীতির পথে ডাক্তারির প্রবেশিকায় পাশ করিয়ে দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের তাতে রীতিমত আতঙ্ক প্রকাশ করে সর্বোচ্চ আদালত। এই সম্পর্কে দ্রুত উত্তর দিতে নির্দেশ দেওয়া হয়েছে পরীক্ষার নিয়ামক সংস্থাকে।

Neet কেলেঙ্কারিতে এবার যে সুপ্রিম কোর্ট কড়া পদক্ষেপ নিতে চলেছে তা সোমবার স্পষ্ট বোঝা যায়। অবসরকালীন বেঞ্চ হিসাবে ধীরে চলো নীতি প্রাথমিকভাবে অনুসরণ করলেও এবার এই সংক্রান্ত মামলায় জোরালো পদক্ষেপের ইঙ্গিত দেওয়া হয়েছে। পর্যবেক্ষণে সর্বোচ্চ আদালত জানায়, “যদি কোনও পক্ষের ০.০০১ শতাংশও অবহেলা থাকে তাহলেও তা অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা প্রয়োজন। এই বিষয়গুলিতে শুধুই প্রতিপক্ষের মামলা হিসাবে দেখা কখনই উচিত নয়।”

মঙ্গলবার বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি এসভিএন ভাট্টির ডিভিশন বেঞ্চ এনটিএ-র নীরবতা নিয়ে কার্যত তাঁদের অযোগ্যতাকেই তুলে ধরেন। তাঁদের পর্যবেক্ষণ, “কল্পনা করুন এমন একটা পরিস্থিতি যেখানে কোনও ব্যক্তি সিস্টেমের মধ্যে জালিয়াতি করেছেন, তারপর ডাক্তার হয়েছেন, তিনি সমাজের পক্ষে অনেক বেশি ধ্বংসাত্মক। আমরা সবাই জানি এই ধরনের পরীক্ষার জন্য কী ধরনের পরিশ্রম ছাত্র-ছাত্রীরা করে থাকে।” সেই সঙ্গে আদালতের পর্যবেক্ষণ পরীক্ষা পরিচালনা করছে এমন একটি সংস্থা হিসাবে, আপনাকে অবশ্যই ন্যায্য আচরণ করতে হবে। যদি কোনও ভুল থাকে, হ্যাঁ বলুন, এটি একটি ভুল, এবং ভুল শুধরানোর জন্য আমরা এই ব্যবস্থা নিতে যাচ্ছি। এই পদক্ষেপে অন্তত আপনার কর্মক্ষমতার প্রতি আস্থা জাগাবে।”

শুনানিতে এনটিএ ও কেন্দ্র উভয়কেই নোটিশ দিয়েছে সুপ্রিম কোর্ট। দু সপ্তাহের মধ্যে এ নিয়ে দুপক্ষকে উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। NEET-UG প্রবেশিকার কাউন্সিলিং ৬ জুলাই। এই পরিস্থিতিতে দ্রুত মামলার নিষ্পত্তি চাইছে আদালতও।

Previous articleশ্রবণ সমস্যায় বলিউডের মেলেডি ক্যুইন, কোনও কথাই শুনতে পাচ্ছেন না অলকা! 
Next articleহাওড়ার বেলুড়ে লোহার কারখানায় গ্যাস সিলিন্ডার বি.স্ফোরণ, গুরুতর জ.খম চার শ্রমিক