NEET-NET বিতর্কের মধ্যেই CSIR-UGC-NET স্থগিত করল NTA

NEET-NET বিতর্কের মধ্যেই স্থগিত হয়ে গেল আরও এক সর্বভারতীয় পরীক্ষা। ২৫ ও ২৭ জুন যে CSIR-UGC-NET পরীক্ষা হওয়ার কথা ছিল শুক্রবার তা স্থগিত বলে জানিয়ে দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। NTA-এর তরফে জানানো, ‘অনিবার্য কারণে’ ও ‘লজিস্টিক সমস্যার’ জেরে এই পরীক্ষা আপাতত স্থগিত রাখা হল। এই পরীক্ষার সংশোধিত সময়সূচি পরে সরকারি ওয়েবসাইটে ঘোষণা করবে NTA। সময় যত গড়াচ্ছে একের পর এক সর্বভারতীয় পরীক্ষায় বিস্তর দুর্নীতির ছবি সামনে আসছে। লোকসভা ভোট মিটতেই লাগাতার দুর্নীতির ছবি সামনে আসতেই মোদি সরকারকে তুলোধনা বিরোধীদের।

ইউজিসির অন্তর্ভুক্ত ভারতীয় বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে, জুনিয়র রিসার্চ ফেলোশিপ, লেকচারশিপ এবং সহকারী অধ্যাপকের যোগ্যতা নির্ধারণের জন্য জয়েন্ট CSIR-UGC-NET পরীক্ষা নেওয়া হয়। শুক্রবার এনটিএ-র বিজ্ঞপ্তিতে সাফ জানানো হয়েছে, প্রার্থীদের জানানো হচ্ছে যে, জয়েন্ট সিএআইআর-ইউজিসি-এনইটি পরীক্ষা, যা চলতি মাসের ২৫ জুন থেকে ২৭ জুন হওয়ার কথা ছিল, অনিবার্য কারণে ও লজিস্টিক সমস্যার কারণে পরীক্ষা স্থগিত রাখা হচ্ছে। এই পরীক্ষার সংশোধিত সময়সূচী পরে আমাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ঘোষণা করা হবে। তবে ঠিক কী কারণে এই পরীক্ষা স্থগিত রাখতে হল, তা জানায়নি এনটিএ। তবে বলা হয়েছে যে কোনও প্রশ্ন বা ব্যাখ্যার জন্য হেল্পডেস্ক নম্বর ০১১-৪০৭৫৯০০০-এ কল করতে পারেন পরীক্ষার্থীরা।


তবে দেশজুড়ে প্রশ্নফাঁস বিতর্কের মধ্যেই আরও এক সর্বভারতীয় পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের কারণে নিল ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে এখন কী কী মোকাবিলা করতে হয় সেদিকে নজর থাকবে। গত মঙ্গলবার,১৮ জুন নেট পরীক্ষা দিয়েছিলেন প্রায় ৯ লক্ষ পরীক্ষার্থী। তার এক দিন পরে বুধবার পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করা হয়। পরীক্ষার আগের দিন সোমবার নেটের প্রশ্নপত্র ডার্ক ওয়েবে ফাঁস হয়েছে বলে দাবি। যদিও সিবিআই সূত্র জানিয়েছে, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল রবিবার ডার্ক ওয়েবে। তা ৬ লক্ষ টাকার বিনিময়ে বিক্রিও হয়েছিল। এই মামলার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেয় শিক্ষামন্ত্রক। একটি এফআইআর-ও দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই সঙ্গে ঘোষণা হয় নতুন করে পরীক্ষা হবে। এখন তা স্থগিত করল এনটিএ।





Previous articleআকাশছোঁয়া বিল! বিদ্যুতের অপচয় রুখতে কড়া পদক্ষেপ স্কুল শিক্ষা দফতরের
Next articleনজরে স্কুল পড়ুয়াদের নিরাপত্তা, কড়া নির্দেশিকা জারি পরিবহন দফতরের