আজ ইউরোতে ডাচদের বিরুদ্ধে নামছে ফ্রান্স, মাঠে নামতে মরিয়া এমবাপে

অস্ট্রিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে বিপক্ষ ডিফেন্ডারের সঙ্গে সংঘর্ষে নাক ভেঙে রক্ত ঝরেছিল এমবাপের।

আজ ইউরো কাপের দ্বিতিয় ম্যাচে নামবে ফ্রান্স। প্রথম ম্যাচে অস্ট্রিয়ার কাছে আত্মঘাতী গোলে জয় পেয়েছিল কিলিয়ান এমবাপেরা। এরই মধ্যে শুক্রবার রাতে ইউরোর গুরুত্বপূর্ণ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হচ্ছে ফ্রান্স। তার আগে কোটি টাকার প্রশ্ন, কিলিয়ান এমবাপে কি আদৌ ম্যাচটা খেলবেন?

অস্ট্রিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে বিপক্ষ ডিফেন্ডারের সঙ্গে সংঘর্ষে নাক ভেঙে রক্ত ঝরেছিল এমবাপের। ম্যাচের পরেই ফরাসি তারকাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পরে ছেডে় দেওয়া হয়। ফরাসি ফুটবল ফেডারেশনের তরফ থেকে সেই সময় জানানো হয়েছিল, এমবাপের নাকে অস্ত্রোপচারের প্রয়োজন নেই। তবে বাকি ম্যাচগুলোয় তাঁকে একটি বিশেষ ধরনের মাস্ক পরে মাঠে নামতে হবে।

 

৭২ ঘণ্টা কেটে গিয়েছে। পরিস্থিতি বদলেছে। ফ্রান্সের কোচ দিদিয়ের দেঁশ এখন বলছেন, ‘‘কিলিয়ানের নাকে অস্ত্রোপচার করাতেই হবে। তবে এখনই নয়, টুর্নামেন্ট শেষ হলে করালেও চলবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।’’ কিন্তু শুক্রবারের ম্যাচে কি এমবাপে খেলবেন? দেঁশ বলছেন, ‘‘দেখা যাক, কী হয়। তবে প্রতিদিনই ওর শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। আমরা আশাবাদী।’’

যাঁর খেলা নিয়ে এত ধোঁয়াশা, সেই এমবাপে কিন্তু ডাচদের বিরুদ্ধে মাঠে নামতে মরিয়া। ভাঙা নাকে প্লাস্টার লাগিয়েই তিনি সতীর্থদের সঙ্গে প্র্যাকটিসে যোগ দিয়েছেন। সোশ্যাল মিডিয়াতে পোস্টও করেছেন, ‘‘ঝুঁকি ছাড়া জয় আসে না।’’ এমবাপের এই পোস্টেই পরিষ্কার, তিনি মাঠে নামার জন্য কতটা মরিয়া। এমবাপেকে নিয়ে আত্মবিশ্বাসী তাঁর দুই সতীর্থ আদ্রিয়েন রাবিয়ঁ এবং উইলিয়াম সালিবাও। রাবিয়ঁ বলছেন, ‘‘দেশের জার্সিতে মাঠে নামার জন্য কিলিয়ান কতটা মরিয়া হয়ে থাকে, সেটা ভাল করেই জানি। আর এটা তো ইউরো কাপের মতো বড় টুর্নামেন্ট। ওর যা মনের জোর, তাতে মাঠে নামলে অবাক হব না।’’ প্রায় একই কথা বলেছেন সালিবাও।

এদিকে, প্র্যাকটিসে এক বিশেষ মুখোশ পড়ে আসতে দেখা যায় এমবাপেকে। সতীর্থদের সঙ্গে হাসিঠাট্টার পাশাপাশি কোচ দেঁশর সঙ্গেও বেশ কিছুক্ষণ আলাদা করে কথা বলেন তিনি। তবে নাকের প্লাস্টার যে তাঁকে কিছুটা হলেও অস্বস্তিতে রেখেছে, সেটা অনুশীলন চলাকালীন এমবাপের বারবার নাকে হাত দেওয়া দেখেই বোঝা গিয়েছে। তবে নেদারল্যান্ডস ম্যাচে তিনি খেলছেনই, সেটা জোর দিয়ে বলা যাচ্ছে না।

অন্যদিকে, ফ্রান্সের মতোই জয় দিয়ে ইউরো অভিযান শুরু করেছে নেদারল্যান্ডস। শুক্রবারের ম্যাচটা জিতলেই শেষ ষোলো নিশ্চিত করে ফেলবেন ডাচরা। ফলে নিজেদের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন কোডি গাকপো, ভাউট ভেগহর্স্ট, ভার্জিল ভ্যান ডাইকরা।

আরও পড়ুন- আফগানদের বিরুদ্ধে অর্ধশতরান করে নজির গড়লেন SKY, ছুঁয়ে ফেললেন বিরাটকে

Previous articleজার্মান কনস্যুলেট ও সুকৃতি ফাউন্ডেশনের উদ্যোগে বাংলার লোকশিল্প সংরক্ষণে ভার্চুয়াল লাইব্রেরির উদ্বোধন
Next articleপরীক্ষার দু’দিন আগে নেট প্রশ্নপত্র ফাঁস, ডার্ক ওয়েবে বিক্রি ৬ লক্ষ টাকায়: সিবিআই