এক্সিট পোলে ভোটের ফল নিয়ন্ত্রণ: সরাসরি সংস্থার বিরুদ্ধে সেবি তদন্ত দাবি তৃণমূলের

অ্যাক্সিস মাই ইন্ডিয়া এই ধরনের কোনও ইনসাইডার ট্রেডিং (insider trading) করেছিল কিনা তা নির্ধারণ করার ক্ষমতা ও এক্তিয়ার একমাত্র সেবি-র রয়েছে

নির্বাচনে সংখ্যা গরিষ্ঠতা না পেয়েও সরকার গঠন করার পরে বিরোধী I.N.D.I.A. জোট বারবার দাবি করেছে এই সরকার স্থায়ী হবে না। এবার নির্বাচনের ফলাফল নিয়ে একের পর এক তথ্য তুলে দিয়ে সেবির তদন্ত দাবি করল তৃণমূল। সাংসদ সাকেত গোখলের (Saket Gokhale) দাবি বুথ ফেরৎ সমীক্ষা দিয়ে নির্বাচনের ফলাফল প্রভাবিত করার জন্য ব্যবহার করা হয়েছে অ্যাক্সিস মাই ইন্ডিয়া-র মত সংস্থাকে। এই সেবি (SEBI)-র কাছে তথ্য তুলে দিয়ে তদন্ত দাবি করা হয়েছে তৃণমূলের পক্ষ থেকে।

সাংসদ সাকেতের দাবি, অ্যাক্সিস মাই ইন্ডিয়া (Axis MyIndia) একটি বুথ ফেরৎ সমীক্ষা (exit poll) সংস্থা। যাদের ফলাফলের উপর অনেক সংবাদ মাধ্যম নির্ভর করে। এই সংস্থার গত কয়েক বছরের আর্থিক তথ্য বলছে বিনিয়োগ কাজকর্মের মাধ্যমে এই সংস্থার বার্ষিক আর্থিক লগ্নি ৩ থেকে ৫ কোটি। যদি এই সংস্থা ৩ ও ৪ জুন শেয়ার মার্কেটে লগ্নি করে থাকে তবে ইনসাইডার ট্রেডিং (insider trading) (বেআইনি) হয়েছে এটা স্পষ্ট হয়ে যাবে। কারণ তাদের নিজেদের বুথ ফেরৎ সমীক্ষা (ভুল পথে চালিত করা), যা ৩১ মে থেকে ২ জুনের মধ্যে প্রকাশিত হয়েছিল, তাতে ৩ জুন মার্কেট এক লাফে অনেকটা বেড়ে গিয়েছিল।

অ্যাক্সিস মাই ইন্ডিয়া এই ধরনের কোনও ইনসাইডার ট্রেডিং (insider trading) করেছিল কিনা তা নির্ধারণ করার ক্ষমতা ও এক্তিয়ার একমাত্র সেবি-র রয়েছে। যদি এমন ধরনের ইনসাইডার ট্রেডিং-এর ঘটনা ঘটে থাকে তবে তা তদন্ত করার দাবি জানিয়েছে তৃণমূল।

এর আগে জোটের সদস্যদের নেতৃত্ব দিয়ে সেবির সদর দফতরে তদন্তের দাবি জানিয়ে এসেছে তৃণমূল। সুপ্রিম কোর্টও এই বুথ ফেরৎ সমীক্ষার তদন্তভার সেবির উপর দিয়েছে। কিন্তু আর্থিক তদন্তকারী সংস্থার পক্ষ থেকে এখনও তদন্তে কোনও ধরনের অগ্রগতি দেখা যায়নি। তবে তৃণমূল লাগাতার আন্দোলন ও আইনি পথে তদন্তের দাবি জানানোর পাশাপাশি তথ্য প্রকাশ করে জনসাধারণের কাছে সঠিক তথ্য তুলে ধরার কাজ চালিয়ে যাচ্ছে, তা রাজ্যসভার সাংসদ সাকেত গোখলের তথ্য প্রকাশেই প্রমাণিত।

Previous articleআজ টি-২০ বিশ্বকাপে সুপার আটে ভারতের সামনে বাংলাদেশ, ম্যাচে বৃষ্টির সম্ভবনা
Next articleহলং বাংলোয় অগ্নিকাণ্ডের তদন্ত রিপোর্ট হাতে পেলেন মন্ত্রী বীরবাহা