গায়ের জোরে সংসদীয় রীতি ভঙ্গ! প্রোটেম স্পিকার হিসেবে ভর্তৃহরি শপথগ্রহণ করতেই বিক্ষোভ বিরোধী জোটের 

বিতর্ক চলছিলই। শেষমেশ অষ্টাদশ অধিবেশন শুরুর আগেই সোমবার রাষ্ট্রপতি (President )ভবনে প্রোটেম স্পিকার (Protem Speaker) হিসাবে শপথবাক্য (Oath) পাঠ করলেন ভর্তৃহরি মহাতাব (Bhartuhari Mahatab)। এদিন সকালে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) উপস্থিতিতে শপথগ্রহণ করেন ওড়িশার সাত বারের সাংসদ। সংসদের স্থায়ী স্পিকার নির্বাচিত হওয়ার আগে পর্যন্ত তিনি ওই পদের দায়িত্ব সামলাবেন। এদিন সকাল ১০টা নাগাদ রাষ্ট্রপতি ভবনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। যদিও শপথবাক্য পাঠ করেই প্রোটেম স্পিকার সোজা সংসদে পৌঁছে যান‌। ইতিমধ্যে শুরু হয়েছে অষ্টাদশ অধিবেশন।

তবে প্রোটেম স্পিকারের পদ সাময়িক। কোনও কারণে স্পিকারের পদ খালি থাকলে কিছু সময়ের জন্য প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়ে থাকে। গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। ৯ জুন প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেছেন নরেন্দ্র মোদি, তাঁর সঙ্গে আরও ৭১ জন মন্ত্রী শপথ নিয়েছেন। কিন্তু লোকসভার স্পিকার হিসাবে এখনও কেউ নির্বাচিত হননি। তাই স্পিকার নির্বাচনের আগে পর্যন্ত তাঁর কাজ চালাবেন ভর্তৃহরি।

তবে এদিন সকালে লোকসভার প্রোটেম স্পিকার হিসেবে ভর্তৃহরি মহতাবের নিয়োগের প্রতিবাদে ‘বিদ্রোহ’ শুরু বিরোধীদের। তবে এদিন সংসদ অধিবেশনের শুরুতেই ঐক্য প্রদর্শনের জন্য একসঙ্গে লোকসভায় প্রবেশ করেন সব বিরোধী সাংসদরা। তবে তার আগে সংসদ ভবনের সামনে যেখানে গান্ধী মূর্তি ছিল, সেখানেই আগে একত্রিত হয়ে মোদি সরকারের লাগাতার গাজোয়ারির বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে থাকে বিরোধীরা। এদিকে ভর্তৃহরি মহতাবের নিয়োগের প্রতিবাদে বিরোধীরা সিদ্ধান্ত নিয়েছেন, তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায়, কংগ্রেসের সুরেশ কোদিকুন্নিল, ডিএমকে-র থাল্লিকোট্টাই রাজুথেভার বালু প্রোটেম স্পিকারের সহকারী হিসেবে নিজেদের দায়িত্ব পালন করবেন না। বিরোধীদের দাবি, রীতি ভেঙে বিজেপি সাংসদকে প্রোটেম স্পিকার পদে নিযুক্ত করা হয়েছে। সেকারণেই এদিন অধিবেশন শুরুর আগেই রীতিমতো উত্তাল হয়ে উঠেছে সংসদ।

সংসদের সবচয়ে বর্ষীয়ান সাংসদকে প্রোটেম স্পিকরার করা হয়ে থাকে। এই আবহে এবারের লোকসভায় সবচেয়ে বর্ষীয়ান সাংসদ কংগ্রেসের সুরেশ। তিনি এই নিয়ে অষ্টমবার জিতেছেন লোকসভা ভোটে। তবে প্রোটেম স্পিকার হিসেবে রাষ্ট্রপতি নিয়োগ করেছেন বিজেপির ভর্তৃহরি মহতাবকে। তিনি সপ্তমবারের জন্য সাংসদ নির্বাচিত হয়েছেন। এই আবহে বিরোধীদের অভিযোগ, বিজেপি ইচ্ছে মতো সংসদীয় রীতি ভঙ্গ করছে।

Previous article৩৫ বছর পর সিঙ্গুরে সমবায় নির্বাচনে সিপিএমকে শূন্য করল তৃণমূল
Next articleসংসদে প্রথম অধিবেশন শুরুর আগেই সংবিধান হাতে শক্তি প্রদর্শন তৃণমূল সহ বিরোধীদের