দিল্লি ‘পালিয়ে গেছেন’ রাজ্যপাল, রাষ্ট্রপতির কাছে শপথ-দরবার তৃণমূল সাংসদদের

ঐক্যবদ্ধভাবে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করব এবং জানাবো বাংলার রাজ্যপাল রাজ্যের সঙ্গে যেভাবে আচরণ করছেন তা অসাংবিধানিক ও অনভিপ্রেত

উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল বিধায়কের শপথ গ্রহণের জটিলতা এবার রাজধানীর দরবারে। রাজ্যের দুই জয়ী বিধায়কের শপথ নিয়ে অন্যায় ও অনৈতিক জটিলতা তৈরি করে দিল্লিতে পালিয়ে গিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এবার তাকে রাজ্যে ফেরৎ পাঠাতে রাষ্ট্রপতির কাছে দরবার করবেন তৃণমূল সাংসদরা।

লোকসভার অধিবেশনের শুরুতে শপথ গ্রহণ হয়েছে প্রধানমন্ত্রী থেকে জয়ী সাংসদদের। শপথ বাক্যপাঠ করিয়েছেন প্রোটেম স্পীকার। সেই প্রসঙ্গ তুলে ধরেই তৃণমূলের দাবি, বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও বিধায়ক রেয়াত হোসেনের শপথ বিধানসভার স্পীকার স্বচ্ছন্দে করাতে পারতেন। রাজ্যপালের জটিলতা তৈরিতে সেই শপথ গ্রহণ আটকে রয়েছে। প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষের দাবি, “দুই বিধায়কের শপথ নিয়ে অন্যায় অনৈতিক কাজ করছেন রাজ্যপাল। দুটি কেন্দ্রের মানুষ তৃণমূলকে ভোট দিয়েছেন বিধানসভায় যাওয়ার জন্য।”

এবার সেই জটিলতা কাটাতে রাষ্ট্রপতির দ্বারস্থ হওয়ার কথা জানালেন সাংসদ তথা লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, “বাংলার রাজ্যপাল দিল্লি চলে এসেছেন। ফলে দুই বিধায়কের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। বিধানসভার স্পীকার প্রস্তুত হচ্ছেন দিল্লিতে এসে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার জন্য। এরপর দরকার হলে বাংলার যত সাংসদ আছেন তাঁরা ঐক্যবদ্ধভাবে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করব এবং জানাবো বাংলার রাজ্যপাল রাজ্যের সঙ্গে যেভাবে আচরণ করছেন তা অসাংবিধানিক ও অনভিপ্রেত। এবং তাঁকে যেন নির্দেশ দেওয়া হয় যাতে তিনি রাজ্যপালকে নির্দেশ দেন যাতে তিনি বাংলায় ফিরে যান ও দুই বিধায়কের শপথ গ্রহণ নিয়ে স্পীকারের সঙ্গে আলোচনা করে শপথ গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার ব্যবস্থা করেন।”

তৃণমূলের স্পষ্ট দাবি, বিজেপির কর্মীর মতো আচরণ করে বাংলার মানুষের রায়কে অপমান করছেন রাজ্যপাল। কুণাল ঘোষ জানান, “প্রক্রিয়া জটিল করে দেওয়ার জন্য উদ্দেশ্য প্রণোদিতভাবে বিজেপির লোকের মতো আচরণ করছেন রাজ্যপাল। তৃণমূলের দুজন জিতে এসেছে সেটা যেমন বিজেপির সহ্য হয়নি তেমন ওনারও সহ্য হয়নি। তাই একটা জটিলতা তৈরি করে দিল্লি পালিয়ে গেলেন। মানুষের রায়কে অপমান করছেন রাজ্যপাল।”

Previous articleকেন হকারদের ভালবাসেন? নবান্নের বৈঠকে কারণ স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী
Next articleসেমিফাইনালের আগে বিরাটকে খোঁচা কপিল দেবের, করলেন রোহিতের প্রশংসা