ভোট মিটতেই ‘মাস্টারস্ট্রোক’! মোদি সরকারের উপর চাপ বাড়াতে ‘নয়া প্রস্তাব’ পাশ নীতীশের দলের

তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণের পর থেকেই একের পর এক ইস্যুতে বিপাকে মোদি সরকার (Modi Govt)। সে নিট দুর্নীতি হোক কিংবা সংবিধান রক্ষা, বিরোধীদের লাগাতার চাপে ঘরে ও বাইরে চরম সমালোচনার মুখে পড়তে হচ্ছে বিজেপিকে (BJP)। তবে এবার মোদির চিন্তা বাড়ালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। চলতি লোকসভা ভোটে (Loksabha Election) একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে জোটসঙ্গী জেডিইউ (JDU) ও টিডিপির (TDP) হাত ধরে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন মোদি (Narendra Modi)। এমন পরিস্থিতিতে মোদি সরকারের উপর চাপ বাড়িয়ে নয়া প্রস্তাব পাশ করল বিহারের নীতীশ সরকার। কিন্তু কি প্রস্তাব যার কারণে বেকায়দায় পড়লেন মোদি? জানা যাচ্ছে, শনিবারই বিহারকে (Bihar) বিশেষ ক্যাটাগরির (Special Category) মর্যাদা দেওয়ার দাবিতে কার্যনির্বাহী বৈঠকে প্রস্তাব পাশ করেছে জেডিইউ। রাজনৈতিক মহলের মতে প্রয়োজনে মোদির হাত শক্ত করলেও নীতীশ (Nitish Kumar) সেই চালেই বিহারকে বিশেষ ক্যাটাগরির মর্যাদা প্রস্তাব পাশ করিয়ে জেডিইউ পরোক্ষে বিজেপির উপর চাপ সৃষ্টি করছে।

তবে এদিন জাতীয় কার্যনির্বাহী বৈঠক শেষে জেডিইউ-র এক প্রবীণ নেতা বলেন, বিহারকে বিশেষ ক্যাটেগরির মর্যাদা দেওয়ার দাবি কিন্তু নতুন নয়। বিহারের উন্নয়নের গতি আরও বাড়াতে এবং রাজ্যের বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলায় বিশেষ ক্যাটেগরির মর্যাদা খুবই গুরুত্বপূর্ণ। এদিনের প্রস্তাবে বিহারে সংরক্ষণ কোটারও স্পষ্ট উল্লেখ রয়েছে বলে খবর। সম্প্রতি বিহারে সংরক্ষণ কোটা বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়েছে। এই সংরক্ষণ কোটার বাস্তবায়নে যাতে কোনওরকম আইনি সমস্যা না বাড়ে, তার জন্যই এমন পদক্ষেপের কথা বলা হয়। এই কোটা ব্যবস্থা সংবিধানের নবম তফসিলে অন্তর্ভুক্তি চায় জেডিইউ। আর সেকারণেই তোড়জোড় শুরু নীতীশ সরকারের। যদিও গত ২০ জুন রাজ্যে সরকারি চাকরি এবং শিক্ষাক্ষেত্রে সংরক্ষণ বৃদ্ধির প্রস্তাব সংক্রান্ত যে বিল গত বছর নীতীশ সরকার বিধানসভায় পাশ করিয়েছিল, তা খারিজ করে দেয় পাটনা হাই কোর্ট। পাটনা হাই কোর্টের প্রধান বিচারপতি বিনোদ চন্দ্রনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দেয়, বিহারে জাতভিত্তিক সংরক্ষণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করা যাবে না। গত বছরের ৫ নভেম্বর বিহার বিধানসভায় ওই বিল পাশ করানোর সময় নীতীশ কুমার ছিলেন ‘মহাগঠবন্ধন’ সরকারের মুখ্যমন্ত্রী। কিন্তু সেই জোট এখন অতীত। বর্তমানে নীতি, আদর্শ বিসর্জন দিয়ে পালটি খেয়ে এনডিএ-তে গিয়েছেন নীতীশ।

রাজনৈতিক মহলের মতে, নিট প্রবেশিকা পরীক্ষার বেনিয়ম নিয়ে দেশজুড়ে শোরগোল পড়েছে। প্রশ্নফাঁসের অভিযোগে অভিযুক্তদের বিহার যোগের বিষয়টি সামনে এসেছে। নিট ইস্যু নিয়ে এদিনের জাতীয় কার্যনির্বাহীর বৈঠকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলে খবর। এরকম একটি পরীক্ষা নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিশ্বাস ফেরানোই এখন প্রধান কাজ। সেকারণেই বিশেষ ক্যাটাগরির মর্যাদা দেওয়ার দাবিতে পরোক্ষে মোদি সরকারের উপরেই চাপ বাড়াল নীতীশের দল।

 

Previous article‘এবার রাহুলের জন্য়’, ভারতীয় দলকে আর্জি পরিচালক সৃজিতের
Next articleমার্লিন গ্রুপ ও যুবরাজ সিং সেন্টার অফ এক্সিলেন্সের তরফে ছোট্ট ঋষিকাকে স্কলারশিপ প্রদান