ডেনমার্ককে ২-০ গোলে উড়িয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে জার্মানি

এবার ইউরোয় কোনও ম্যাচ না জিতেই বাড়ি ফিরল তারা।

ইউরো কাপের শেষ ষোলোর লড়াইয়ে ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে জার্মানি। গোল ২টি করেন কাই হাভার্ৎজ এবং জামাল মুসিয়ালা। এদিকে বড় টুর্নামেন্টে এই নিয়ে টানা ৮ ম্যাচ জিততে ব্যর্থ ডেনমার্ক। এবার ইউরোয় কোনও ম্যাচ না জিতেই বাড়ি ফিরল তারা।

আক্রমণ, প্রতি আক্রমণ, গোল বাতিল, বৃষ্টি, বজ্রপাত- সব মিলিয়েই পরতে পরতে নাটক। শেষ পর্যন্ত জয়ের হাসি হাসল জার্মানি। ডর্টমুন্ডে ইউরো কাপের শেষ ষোলোর লড়াইয়ে ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে জার্মানরা। গোল ২টি করেন কাই হাভার্ৎজ এবং জামাল মুসিয়ালা। শেষ ষোলোয় স্পেন-জর্জিয়া ম্যাচে জয়ী দল কোয়ার্টার ফাইনালে জার্মানির মুখোমুখি হবে।
বড় টুর্নামেন্টে এই নিয়ে টানা ৮ ম্যাচ জিততে ব্যর্থ হল ডেনমার্ক। এবার ইউরোয় কোনও ম্যাচ না জিতেই বাড়ি ফিরতে হলো ড্যানিশদের। গ্রুপ লিগের ৩টি ম্যাচ ড্র করে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেও, জার্মানির সামনে মুখ থুবড়ে পড়ল তারা।

ম্যাচের প্রথমার্ধে অত্যধিক বাজ পড়ার কারণে খেলা বন্ধ রাখতে হল প্রায় ২৫ মিনিট। শেষ পর্যন্ত দ্বিতীয়ার্ধে দেওয়া দু’টি গোলের সাহায্যে জিতল তারা।

ম্যাচের চার মিনিটের মধ্যেই জার্মানির একটি গোল বাতিল হয়। সেট পিস থেকে গোল করেন নিকো শ্লটারবেক। তবে অফসাইডের কারণে সেটি খারিজ হয়। জার্মানি শুরু থেকেই চাপে রেখেছিল ডেনমার্ককে। ১১ মিনিটে কাই হাভার্ৎজের শট বাঁচান ড্যানিশ গোলকিপার ক্যাসপার স্কিমিশেল। ২১ মিনিটে ডেনমার্ক সুযোগ পেয়েও ক্রিশ্চিয়ান এরিকসেনের শট বাঁচান আন্তোনিয়ো রুডিগার।

৩৪ মিনিটে ইংরেজ রেফারি মাইকেল অলিভার খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। বজ্রপাতের সঙ্গে বৃষ্টিও হচ্ছিল প্রচণ্ড। প্রথমে খেলোয়াড়েরা টানেলে অপেক্ষা করলেও কিছু ক্ষণ পরে সাজঘরে ফিরে যান। ম্যাচ শুরু হতেই স্কিমিশেল বাঁচিয়ে দেন হাভার্ৎজের একটি প্রচেষ্টা।

দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে জোয়াকিম অ্যান্ডারসেনের গোলে এগিয়ে যায় ডেনমার্ক। কিন্তু অ্যান্ডারসেন অফসাইডে থাকায় গোলটি বাতিল করেন রেফারি। এর তিন মিনিট পরেই ডেভিড রাউমের ক্রস হাতে লাগে অ্যান্ডারসেনের। ভাগ্যের পরিহাস বোধহয় একেই বলে। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। আর পেনাল্টি থেকে গোল করতে কোনও ভুল করেননি হাভার্ৎজ। এখানেই বদলে যায় ম্যাচের রং। এর পর ১৫ মিনিটের মধ্যে ব্যবধান বাড়ায় জার্মানি। ৬৮ মিনিটে ২-০ করেন জামাল মুসিয়ালা। প্রতি আক্রমণ থেকে একক দক্ষতায় গোল করেন তিনি। প্রথম ম্যাচ থেকেই অসাধারণ পারফরম্যান্স করছেন এই তরুণ ফুটবলার। তিনিই এখন জার্মানির অন্যতম অস্ত্র হয়ে উঠেছেন। জার্মানির মতো দলের বিরুদ্ধে দু’গোলে পিছিয়ে পড়তে হলে, প্রতিপক্ষের ম্যাচে ফেরাটা কঠিন হয়ে পড়ে। ম্যাচটা এখানেই শেষ হয়ে যায়। ডেনমার্ক আর ঘুরে দাঁড়াতে পারেনি। নব্বই মিনিটের শেষে স্কোরলাইন বলছে, জার্মানি ২ ডেনমার্ক ০। বিদায় নিল ড্যানিশরা, শেষ আটে জার্মানরা।
 

Previous articleটি-টোয়েন্টি ছাড়লেন ভারত অধিনায়ক রোহিত শর্মা
Next articleবিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেট দলকে অভিনন্দন বাংলার মুখ্যমন্ত্রীর