মোবাইলের খরচের পর বাংলায় ‘মহার্ঘ’ পেট্রোল-ডিজেল, চিন্তা বাড়ছে আমজনতার

Petrol diesel price hike on 2 consecutive days
প্রতীকী চিত্র।

লোকসভা ভোট (Loksabha Election) মিটতে না মিটতেই দাম বাড়তে শুরু করেছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের। ইতিমধ্যেই আমজনতার মোবাইলের খরচ বাড়িয়ে দেওয়া হয়েছে। এবার রাজ্যে পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দামও একলাফে অনেকটাই বাড়িয়ে দিল মোদি সরকার (Modi Govt)। এতদিন লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ১০৩ টাকা ৯৪ পয়সা। সোমবার সকাল ৬ টা থেকে নতুন দাম ধার্য হয়েছে। বর্ধিত দাম অনুযায়ী, ১ লিটার পেট্রোল কিনতে দিতে হবে ১০৪ টাকা ৯৫ পয়সায়। অর্থাৎ লিটার প্রতি পেট্রোলের দাম বাড়ল ১ টাকা ১ পয়সা। রাজ্যের করের কারণেই পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে বলে মনে করছে পেট্রল পাম্প মালিক সংগঠন। বাংলায় এই দাম বাড়ার পিছনে রাজ্য সরকারের দেওয়া ১ টাকা ছাড়ের সময়সীমা শেষ হয়েছে। আর সেকারণেই ফের মহার্ঘ্য পেট্রোল, ডিজেল।

অন্যদিকে, এতদিন বাংলায় ডিজেলের দাম ছিল লিটার প্রতি ৯০ টাকা ৭৬ পয়সা। ১ জুলাই থেকে প্রতি লিটারে ১ টাকা দাম বেড়েছে ডিজেলের। লিটার পিছু ডিজেলের দাম বেড়ে হল ৯১ টাকা ৭৬ পয়সা। উল্লেখ্য লোকসভা ভোটের আগে মার্চের মাঝামাঝি সময়ে প্রায় ২ টাকা দাম কমেছিল পেট্রোল-ডিজেলের। আর ভোট মিটতেই ফের জ্বালানির দাম বাড়িয়ে রাজ্যবাসীর চরম দূর্দশা বাড়াল কেন্দ্রের মোদি সরকার। এদিকে লোকসভা ভোটের পরেই এই দাম বৃদ্ধির ফলে কড়া প্রতিক্রিয়া দিয়েছে তৃণমূল সহ অন্যান্য বিরোধী দলগুলি। তৃণমূল নেতা শান্তনু সেন বলেন, ‘এটা আমরা সবাই জানতাম। এর আগে উত্তরপ্রদেশ নির্বাচনের সময়েও আমরা দেখেছিলাম পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি বন্ধ হয়ে গিয়েছিল, আর ভোটের ফল প্রকাশের পর তা আবার বেড়ে যায়। সেই পুরনো স্বভাব বজায় রেখেই কেন্দ্রীয় সরকার, নির্বাচনের পর আবার মানুষের উপের বোঝা চাপিয়ে দিল।’

তবে কমেছে বাণিজ্যিক রান্নার গ্যাসের (Commercial Gas) দাম। সিলিন্ডার পিছু ৩১ টাকা করে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার থেকেই কার্যকর হচ্ছে নতুন দাম। এতদিন ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ১৭৮৭ টাকা। যা তা কমে হয়েছে ১৭৫৬ টাকা। যদিও মধ্যবিত্তের হেঁশেলের জন্য রান্নার গ্যাসের সিলিন্ডারের দামে কোনও বদল আসেনি। ঘরোয়া ব্যবহারের ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৮২৯ টাকাই থাকছে।

Previous articleToday’s market price আজকের বাজার দর
Next articleবিহারের পর মনিপুর, সদ্য নির্মিত সেতু ভেঙে নদীতে পড়ে মৃত্যু ট্রাক চালকের! কারণ খুঁজতে শুরু তদন্ত