দেড় বছরে সাফ হবে NDA: লোকসভায় দাবি সাংসদ কল্যাণের

আর বেশিদিন নেই। মহারাষ্ট্রের নির্বাচন হতে দিন। উত্তরপ্রদেশের নির্বাচন হতে দিন। তারপরে দেড় বছরে সাফ হয়ে যাবে এই সরকার

মহারাষ্ট্র আর উত্তর প্রদেশের নির্বাচন হলেই দেশ থেকে এনডিএ সরকার সাফ হয়ে যাবে। লোকসভায় ‘ঠুনকো’ মোদি সরকারকে কটাক্ষ করতে গিয়ে দাবি সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের। তৃতীয় মোদি সরকার গঠন হওয়ার পর থেকেই বিরোধীরা দাবি করেছিলেন, এই সরকার ক্ষণস্থায়ী। এবার লোকসভায় দাঁড়িয়ে সেই মেয়াদও স্পষ্ট করে দিলেন তৃণমূল সাংসদ।

মন্ত্রিসভা গঠনের পরে দেশে যে পরিবর্তনের দাবি করেছিলেন রাষ্ট্রপতি, তাকে বাস্তব অর্থে ব্যাখ্যা করেন কল্যাণ। তিনি বলেন, “পরিবর্তন তো হয়েছেই। একদিক রয়েছে একটি ঠুনকো সরকার। আর উল্টোদিকে একটি শক্তিশালী বিরোধী পক্ষ।” এই প্রসঙ্গে তাঁর আরও দাবি, প্রতিদিন প্রতি মুহূর্তে সরকার মনে রাখবে আমরা ঠুনকো, বিরোধীরা শক্তিশালী। সংসদের ভিতরে যেমন লড়াই হবে, তেমনই সংসদের বাইরেও লড়াই হবে।

তৃণমূল সাংসদের দাবিকে সমর্থন জানিয়ে সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ও বলেন, অল্প সময়ের মধ্যেই উল্টোদিকে বসবে বিরোধীরা। এই প্রসঙ্গেই কল্যাণের দাবি, “আর বেশিদিন নেই। মহারাষ্ট্রের নির্বাচন হতে দিন। উত্তরপ্রদেশের নির্বাচন হতে দিন। তারপরে দেড় বছরে সাফ হয়ে যাবে এই সরকার।”

মোদি সরকারের দুর্বলতাকে তুলে ধরতে কিৎ কিৎ খেলার প্রসঙ্গে টেনে আনেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। চারশো পারের যে দাবি বিজেপি নির্বাচনের আগে করে এসেছিল, সেই দাবিকে কটাক্ষ করে কল্যাণের দাবি, “চু কিৎ কিৎ খেলার চু শুরু হয়েছিল চারশোতে। শেষে দম কমে এসে কিৎ কিৎ আর শোনা যায়নি।” সেই সঙ্গে নরেন্দ্র মোদি ক্রাচের মতো একদিকে নীতীশ কুমার অন্যদিকে চন্দ্রবাবু নাইডুর উপর ভর করে সংসদে প্রবেশ করছেন বলেও কটাক্ষ করেন শ্রীরামপুরের সাংসদ।

Previous articleআড়াই ঘণ্টা পার, এখনও নিয়ন্ত্রনে আসেনি ধাপার আগুন! ঘটনাস্থলে ২০টি ইঞ্জিন
Next articleদক্ষিণ দমদম পুরসভায় রাতারাতি ২৯ জনের চাকরি! পাচু রায়ের বিরুদ্ধে চার্জশিট পেশ সিবিআইয়ের