আগামী শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে! উত্তরে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা

আগামী শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণের একাধিক জেলায়। বুধবার একথাই সাফ জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। পাশাপাশি উত্তরবঙ্গে পরিস্থিতি আরও খারাপ হওয়ার পূর্বাভাস হাওয়া অফিসের। মঙ্গলবার দিনভর বৃষ্টি হয়েছে কলকাতা (Kolkata)-সহ রাজ্যের বিভিন্ন জায়গায়। বুধবার সকাল থেকেও আকাশ মেঘলা। সকাল থেকেই শুরু হয়েছে ঝিরিঝিরি বৃষ্টি। তবে আপাতত এই বৃষ্টি (Rain) থামার পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। বরং জোড়া ঘূর্ণাবর্তে সপ্তাহভর থাকবে পুরোপুরি বর্ষার আমেজ।

ইতিমধ্যে বেশ কিছুটা কমেছে রাজ্যের তাপমাত্রাও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বর্তমানে জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যার ফলে বৃষ্টি আরও বাড়বে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস সূত্রে খবর, একদিকে বিহার থেকে অসম পর্যন্ত অবস্থান করছে মৌসুমি অক্ষরেখা। উত্তরবঙ্গের উপর দিয়ে এই অক্ষরেখা যাওয়ায় সেখানে বৃষ্টিপাতের পরিমাণ বেশি। অন্যদিকে, বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় আরও একটি ঘূর্ণাবর্তের প্রভাবেই সমগ্র বাংলায় সপ্তাহভর মেঘাচ্ছন্ন আকাশ ও সঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন হাওয়া অফিস জানিয়েছে, বুধবার দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। কলকাতা-সহ সংলগ্ন অঞ্চলেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বুধবার কলকাতায় দিনের আকাশ থাকবে মেঘলা। সারাদিনই বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এদিন সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি এবং ২৬ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩.২ ডিগ্রি কম। বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৯ ডিগ্রি কম।

অন্যদিকে শনিবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কোনও কোনও অঞ্চলে প্রবল বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে খবর। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই তিন জেলাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Previous articleগোয়েন্দার চাকরি ছেড়ে সোজা ধর্মপ্রচারক! যোগীরাজ্যের ‘ভোলে বাবা’-র আসল পরিচয় জানেন?
Next articleসরকারবিরোধী বিক্ষোভে অগ্নিগর্ভ কেনিয়া! মৃত কমপক্ষে ৩৯, আটক ৬২৭