উত্তরবঙ্গে জারি দুর্যোগ! দক্ষিণেও ভারী বৃষ্টির সতর্কতা জারি হাওয়া অফিসের

দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টির (Rain) পূর্বাভাস হাওয়া অফিসের (Weather Office)। আগামী সোমবার পর্যন্ত সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ইতিমধ্যে দক্ষিণের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে আগামী কয়েক দিন উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর। এদিন হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরের প্রায় সব জেলাতেই আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার থেকে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। এদিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই দিনাজপুরেও। এদিকে শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কোচবিহারে। ওই দিন উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে খবর। রবিবারও এই সমস্ত জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি কিছুটা কমতে পারে সোমবার থেকে।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ থেকে মনিপুর পর্যন্ত যে অক্ষরেখাটি বিস্তৃত ছিল, তা এখন উত্তর-পূর্ব রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। ওই অক্ষরেখাই গিয়েছে উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের উপর দিয়ে। এছাড়া, পশ্চিম ঝাড়খণ্ড এবং সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এই দুইয়ের প্রভাবে বাংলায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। সেই কারণেই উত্তরবঙ্গে এবং দক্ষিণের কিছু এলাকায় আগামী কয়েক দিনে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে খবর। তবে উত্তরে অতি বৃষ্টির কারণে ধস নামতে পারে। ক্ষতি হতে পারে চাষের জমি এবং ফসলের। সেকারণেই প্রশাসনকে আগেভাগে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। বজ্রপাতের সময়েও সাবধান থাকতে বলা হয়েছে সাধারণ মানুষকে।

Previous articleবোলপুরে ঘুমের মধ্যে ঝলসে মা-ছেলের মৃত্যু! গুরুতর জখম বাবা
Next article“এভাবে চললে রাজনীতিকে টা-টা বলে দেব”! বিজেপিকে ইঙ্গিতপূর্ণ বার্তা দিলীপের