উত্তরে চলবে দুর্যোগ! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের 

ফের বৃষ্টির (Rain) সম্ভাবনা বাড়ছে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office)। হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বর্ষণের সম্ভাবনা বাড়ছে। বৃষ্টি হতে পারে কলকাতাতেও। পাশাপাশি উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি থাকবে বলে জানিয়েছে আলিপুর।

হাওয়া অফিস জানাচ্ছে, বৃহস্পতিবার আংশিক মেঘলা থাকবে শহর কলকাতার আকাশ। কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিও হতে পারে। এদিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২.১ ডিগ্রি বেশি। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২.৩ ডিগ্রি বেশি। তবে হাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে শুরু হয়ে জয়সলমির, কোটা, শিবপুরি, ডালটনগঞ্জ, পুরুলিয়া হয়ে কাঁথি পর্যন্ত বিস্তৃত। এছাড়া বিস্তৃত দক্ষিণ পূর্ব দিকে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত। এদিকে উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত আরও একটি অক্ষরেখা রয়েছে যেটি বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এক্ষেত্রে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

তবে দক্ষিণে না হলেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টি অব্যাহত। এদিন হাওয়া অফিস জানিয়েছে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী এবং কোথাও কোথাও প্রবল বৃষ্টির সতর্কতা জারি থাকছে। এক্ষেত্রে প্রবল বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। হাওয়া অফিস বলছে বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে আলিপুরদুয়ারে। পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও কোচবিহার জেলাতেও হতে পারে অতি ভারী বৃষ্টিপাত। শুক্রবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে দার্জিলিং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায়। পাশাপাশি কোচবিহার ও কালিম্পঙেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায়।

তবে লাগাতার বৃষ্টিতে পাহাড়ে নতুন করে ধসের আশঙ্কা আরও বাড়ছে। একইসঙ্গে তিস্তা -সহ একাধিক নদীতে বাড়তে পারে নদীর জলস্তর। নীচু এলাকাগুলি প্লাবিত হওয়ার আশঙ্কাও থাকছে। সবমিলিয়ে দুশ্চিন্তা কিছুতেই পিছু ছাড়ছে না পাহাড়বাসীর।

Previous articleবিজেপি শাসিত উত্তরাখণ্ডে উপনির্বাচনে ব্যাপক ভোট সন্ত্রাস!
Next articleবিজেপি নেত্রীর গাড়িচালকের বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ! আত্মঘাতী প্রতারিত যুবক