ধর্মের নামে ভণ্ডামির পর্দাফাঁস! অযোধ্যার পর এবার বদ্রীনাথও হাতছাড়া বিজেপির

ধর্মের নামে ভণ্ডামি মানতে নারাজ দেশবাসী! লোকসভা নির্বাচনের (Loksabha Election) পর উপনির্বাচনেও (By Election ) ধর্মনগরীতে থমকে গেল মোদির ভাঁওতাবাজির ডবল ইঞ্জিন। লোকসভা নির্বাচনে রামের নামে হিন্দুত্বের বুলি আওড়ে রামলালার প্রাণ প্রতিষ্ঠা করেও কার্যসিদ্ধি হয়নি। অযোধ্যাবাসী (Ayodhya) মোদির ভণ্ডামিকে কার্যত উড়িয়ে দিয়েছেন। আর শনিবার দেশের বিভিন্ন প্রান্তে উপনির্বাচনের ফল সামনে আসতেই দেখা যায় উত্তরাখণ্ডের বদ্রীনাথেও (Badrinath )বিধানসভার উপনির্বাচনে গোহারা হার হয়েছে পদ্ম শিবিরের। বদ্রীনাথ আসনটি কংগ্রেসের দখলে গিয়েছে। আর তারপরই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। বিরোধীদের মতে, মোদির ধর্ম নিয়ে ভণ্ডামির দিন শেষ। মানুষ বুঝতে পেরেছে ডবল ইঞ্জিন সরকারের আসল চেহারা। সেকারণে লোকসভায় অযোধ্যা আর বিধানসভার উপনির্বাচনে বদ্রীনাথ দুই ধর্মনগরী হাতছাড়া হল গেরুয়া শিবিরের।

২০১৭ সালে বদ্রীনাথ আসন ছিল বিজেপির দখলে। কিন্তু ২০২২ সালের নির্বাচনে কংগ্রেসের দখলে যায় বদ্রীনাথ বিধানসভা আসনটি। সেই আসনটি এ বার উপনির্বাচনেও ধরে রাখতে সমর্থ হল তারা। কিন্তু এ বারের উপনির্বাচনে একদিকে ধর্ম এবং অন্যদিকে উন্নয়নমূলক কাজকে সামনে রেখে প্রচারে নেমেছিল বিজেপি। লোকসভায় অযোধ্যা খালি হাতে ফেরালেও বিধানসভা উপনির্বাচনে বদ্রীনাথ নিয়ে বুক বেঁধেছিল পদ্মশিবির। কিন্তু সেটাও রক্ষা হল না। লোকসভা নির্বাচনে শুধু অযোধ্যা নয়, প্রয়াগরাজ, চিত্রকূট, নাসিক এবং রামেশ্বরমেও হেরেছেন মোদির প্রার্থীরা। কিন্তু একাধিক ধর্মনগরীতে হেরেও বদ্রীনাথ দখলে মরিয়া ছিল বিজেপি। কিন্তু এখানেও হেরে যাওয়ায় বিস্তর প্রশ্নের মুখে পড়তে হচ্ছে গেরুয়া ধ্বজাধারীদের। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের টিকিটে এই আসনে জিতেছিলেন রাজেন্দ্র ভান্ডারি। কিন্তু এ বারের লোকসভা নির্বাচনের আগেই তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। তারপর তাঁকে উপনির্বাচনে প্রার্থীও করে বিজেপি। তবে কাজের কাজ হয়নি, উল্টে মুখ পুড়েছে গেরুয়া শিবিরের। বদ্রীনাথ আসন জয় নিয়ে বিজেপি মরিয়া হয়ে উঠেছিল। তবে ফলপ্রকাশের পর দেখা গেল যে আসন কংগ্রেসের ছিল, উপনির্বাচনে তারা সেই আসনই ধরে রাখতে সক্ষম হয়েছে। বিধানসভা নির্বাচনে এই আসনে কখনও বিজেপি, কখনও কংগ্রেস জিতেছে।

বিজেপি প্রার্থী ভান্ডারি পেয়েছেন ২২৯৩৭ ভোট। অন্য দিকে, কংগ্রেস প্রার্থী লাখপত সিং বুটোলা পেয়েছেন ২৮১৬১ ভোট। বিজেপি সূত্রে খবর, অযোধ্যাতে দলের হার শীর্ষ নেতৃত্বরাও কল্পনা করতে পারেননি। শুধু তাই নয়, অযোধ্যার পাশাপাশি বিধানসভা উপনির্বাচনে বদ্রীনাথে জয়ের বিষয়ে আশাবাদী ছিলেন বিজেপি নেতৃত্ব। কিন্তু তাও অধরা রয়ে গেল। বিজেপি সূত্রে খবর, ইতিমধ্যে হারের কারণ নিয়ে ময়নাতদন্ত শুরু করেছে দল।


Previous articleডবল ইঞ্জিন রাজ্যে বিচারের গৈরিকীকরণ! প্রাক্তন বিচারপতির বিজেপিতে যোগ
Next articleআজ উইম্বলডন ফাইনাল, মুখোমুখি জকোভিচ-আলকারেজ