বেহারাদের কাঁধে চেপে ৪৬ বছর পরে খুলল জগন্নাথের রত্নভাণ্ডার

বেলা ১২টা থেকে নানা আচার অনুষ্ঠান পালনের পরে বেলা ১.২৮ মিনিটে খোলা হয় রত্নভাণ্ডার। তবে এখনই রত্নভাণ্ডারের ভিতরের সামগ্রীর তালিকা তৈরির কাজ হবে না

নির্দিষ্ট সময় ও নির্ঘন্ট মেনে খুলে গেল জগন্নাথ দেবের রত্নভাণ্ডার। ১১ সদস্যের নির্ধারিত দলের সামনেই খোলা হল রত্নভাণ্ডারের তালা। তাঁদের মধ্যেই ছিলেন মন্দিরের চার সেবায়েতও। বেলা ১২টা থেকে নানা আচার অনুষ্ঠান পালনের পরে বেলা ১.২৮ মিনিটে খোলা হয় রত্নভাণ্ডার। তবে এখনই রত্নভাণ্ডারের ভিতরের সামগ্রীর তালিকা তৈরির কাজ হবে না বলেই অনুমান বিশেষজ্ঞদের।

ওডিশার বিজেপি সরকারের পক্ষ থেকে রত্ন ভাণ্ডার খোলা নিয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডওর তৈরি গঠন করা হয়েছিল। রত্ন ভাণ্ডার খোলার পরই সেটির সংস্কারের কাজ শুরু হয়ে যাবে। ছ’বছরেরও বেশি সময় ধরে হারিয়ে গিয়েছে পুরীর রত্ন ভাণ্ডারের আসল চাবি। ফলে এদিন ডুপ্লিকেট চাবি দিয়েই রত্ন ভাণ্ডার খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমনকী, বিচারপতি বিশ্বনাথ রথ জানিয়েছিলেন, চাবি দিয়ে খোলা সম্ভব না হলে রত্ন ভাণ্ডারের তালা ভেঙে ফেলা হবে।

রাজ্য সরকারের নির্দেশে যে ১১ সদস্য রত্নভাণ্ডার খোলার সময় উপস্থিত ছিলেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন ওড়িশা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ রথ, শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশন-এর প্রধান অরবিন্দ পাড়ি, আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার সুপার ডিবি গড়নায়ক প্রমুখ। মুখ্যমন্ত্রী মোহন মাঝির দফতর থেকে সোশ্যাল মিডিয়ায় রত্নভাণ্ডার খোলার বিষয়টি ঘোষণা করা হয়।

Previous articleছেলে বিদেশে যাবে, ১০ দিনের প্যারোল মঞ্জুর সাজাপ্রাপ্ত বাবার!
Next articleআজ ইউরো কাপের ফাইনাল, ট্রফির খরা কাটাতে মরিয়া ইংল্যান্ড