টিম ইন্ডিয়ার কোচ পদে এগিয়ে হাবাস, পিছিয়ে নেই মোহনবাগানের আরেক প্রাক্তন কোচ সঞ্জয় সেনও

এই মুহুর্তে টিম ইন্ডিয়ার কোচ পদ ফাঁকা। চলছে কোচের খোঁজ। আর এরই মধ্যে জানা যাচ্ছে, ভারতীয় দলের কোচ হওায়র জন্য আবেদন করেছেন সঞ্জয় সেন। মোহনবাগানকে আই লিগ এনে দেওয়া এই কোচ ভারতীয় ফুটবল দলের দায়িত্ব পাওয়ার ব্যাপারে আশাবাদী। সূত্রের খবর বাজেট কম থাকায় ফেডারেশন ভারতীয় কোনও কোচকেও এই দায়িত্ব দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। ২০ জুলাই ফেডারেশনের কার্যকরী কমিটির মিটিংয়ে জাতীয় কোচের বিষয়টি উঠতে পারে।

সূত্রের খবর, ভারতীয় ফুটবল দলের কোচ হওয়ার জন্য পাঁচ জনের নাম নিয়ে চলছে আলোচনা। এই তালিকায় রয়েছেন বাঙালি সঞ্জয় সেনও। এই পাঁচজনের তালিকায় রয়েছেন মোহনবাগান সুপার জায়ান্টের প্রাক্তন কোচ আন্তনিও লোপেজ হাবাসও। তবে ফেডারেশনের কার্যকরী কমিটির অনেক সদস্যের মত, জাতীয় কোচের পদে অবশ্যই ভালো মানের বিদেশি কোচ রাখা উচিত। সেক্ষেত্রে তাদের মত হল, আইএসএলের ক্লাবগুলিই তাদের চিফ কোচ হিসেবে কোনও ভারতীয় কোচকে রাখতে রাজি নয়, সেখানে জাতীয় কোচের চেয়ারে কোনও ভারতীয় কোচ রাখলে ভবিষ্যতের পথে এগোনো মুশকিল হবে। ফেডারেশনের শর্টলিস্টে ওড়িশা এবং নর্থ ইস্টের প্রাক্তন কোচের নামও রয়েছে।

সঞ্জয় সেন যদিও আশাবাদী ভারতীয় ফুটবল দলের কোচ হওয়ার ব্যাপারে। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘অবশ্যই আমি আশাবাদী। কলিন টোলের সময় বয়সভিত্তিক দলের কোচিং করেছি। সবার আশা থাকে সিনিয়র দলের কোচিং করানোর। এর আগেও আমি আবেদন করেছি। এখন দেখা যাক।’ শুধু আই লিগে নয়, আইএসএল-এও মোহনবাগানের সহকারী কোচ হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। ফলে এই বাঙালি কোচকে বেছে নেওয়া হতেই পারে।

তবে সমস্যায় পড়েছে ফেডারেশন। চুক্তি অনুসারে প্রাক্তন কোচ ইগর স্টিম্যাচ টাকা না পেলে সেই সমস্যা আরও বাড়তে পারে। যতদূর শোনা যাচ্ছে, চুক্তিমতো পুরো বেতন চেয়েই ফিফার কাছে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন ইগর স্টিম্যাচ । তাঁকে পুরো বেতন দিতে হলে প্রায় পাঁচ থেকে ছয় কোটি টাকার মতো আর্থিক ক্ষতির মুখে পড়বে ফেডারেশন। যা সামলানোর ক্ষমতা এই মুহূর্তে এআইএফএফের নেই। ইগর স্টিম্যাচও পুরো বিষয়টি শেষ না দেখে ছাড়তে চাইছেন না।

আরও পড়ুন- কোচ হওয়ারর প্রধান নির্বাচক-বোর্ড সচিবের সঙ্গে বৈঠক গম্ভীরের , কী নিয়ে হলো আলোচনা ?

 


Previous articleপড়ুয়াদের সামাজিক বিকাশে নজর, পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির উদ্যোগে নয়া দিগন্ত 
Next articleকাটা চুলের ব্যবসা থেকে নকল সোনা, দুষ্প্রাপ্য মূর্তি বিক্রি! কুলতলির সাদ্দামের কীর্তি ফাঁস!