কেন্দ্রের ‘চক্রান্ত’, তৃণমূলের কর্মসূচির দিন বাতিল লোকাল ট্রেন! সরব কুণাল

প্রতি মাসে রেল দুর্ঘটনায় আর ট্রেন বিভ্রাটে যেভাবে যাত্রী সুরক্ষার নামে ছেলেখেলা চলছে তাতে কেন্দ্রীয় সরকারের অপদার্থতা স্পষ্ট হয়ে গেছে। এই পরিস্থিতিতে বেছে বেছে ২০ এবং ২১ জুলাই রক্ষণাবেক্ষণের নামে এত ট্রেন বাতিল যে 'ইচ্ছাকৃত' তেমনটাই মত রাজনৈতিক মহলের একাংশের।

২১ জুলাই (রবিবার) তৃণমূল কংগ্রেসের শহিদ দিবসে একগুচ্ছ ট্রেন বাতিলের ঘোষণা পূর্ব রেলের (ER)। আগামী রবিবার তৃণমূলের কংগ্রেসের (TMC) কর্মসূচির দিন শিয়ালদহ ডিভিশনে প্রায় সব লোকাল ট্রেন বাতিল (Local Train Cancel in Sealdah Division)!পূর্ব রেল সূত্রে খবর শুধু ২১ তারিখই নয় আগামী ২০ তারিখেও একগুচ্ছ ট্রেন বাতিল করা হচ্ছে। পাশাপাশি বহু দূরপাল্লার ট্রেন ঘুরপথে চালানো হবে। রেলের তরফে রক্ষণাবেক্ষণের তত্ত্ব তুলে ধরলেও বেছে বেছে রাজ্যের শাসকদলের গুরুত্বপূর্ণ কর্মসূচির দিন কেন্দ্রের বিজেপি নিয়ন্ত্রণাধীন রেলের এহেন সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। এই প্রসঙ্গে কুণাল ঘোষ (Kunal Ghosh)এক্স হ্যান্ডেলে লেখেন, ‘তৃণমূলের সমাবেশে বিঘ্ন ঘটাতে পরের পর ট্রেন বাতিলের খবর আসছে। তালিকা দীর্ঘ। এই চক্রান্তের তীব্র নিন্দা করছি। এভাবে তৃণমূলকে থামানো যাবে না।’

লোকসভা নির্বাচনে দারুণ সাফল্যের পর এবারের তৃণমূলের শহিদ দিবসের অনুষ্ঠানে রেকর্ড জমায়েতের আশা করা হচ্ছে। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে দলের কর্মী সমর্থকরা আসতে শুরু করেছেন। তবে বেশিরভাগ লোকই আগের দিন এবং অনুষ্ঠানের দিন সকালে আসেন। আর বেছে বেছে এই দুটো দিনই শিয়ালদহ ডিভিশনে লোকাল ও দূরপাল্লার ট্রেন বাতিল এবং বেশ কিছু এক্সপ্রেস ট্রেনের যাত্রাপথ পরিবর্তন যে আসলে কেন্দ্রের চক্রান্তের রাজনীতিকেই তুলে ধরল তা মনে করছেন সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্বরাও। এর আগে গত ১০ মার্চ তৃণমূলের ব্রিগেড সমাবেশের দিনও ঠিক একই ভাবে রাজ্যের শাসকদলের কর্মী সমর্থকদের আটকাতে হাওড়া – শিয়ালদহ ডিভিশনে একাধিক ট্রেন বাতিল করা হয়। কিন্তু এত কিছু করেও জোড়াফুলকে আটকানো যায়নি, সড়কপথে লক্ষ লক্ষ মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে ঐতিহাসিক ব্রিগেড করে দেখিয়েছেন মমতা- অভিষেক। ভোটে বিজেপিকে জবাব দিয়েছেন বাংলার মানুষ। প্রত্যেক বছরের মতো এবারেও একুশে জুলাই ধর্মতলায় তৃণমূলের শহিদ সমাবেশ কর্মসূচিতে জেলা এবং শহরতলি থেকে তৃণমূল কর্মী-সমর্থকদের কলকাতায় আসার কথা। সে দিনই শিয়ালদহ ডিভিশনে বহু লোকাল ট্রেন বাতিল থাকায় ভোগান্তির আশঙ্কা করছেন যাত্রীরা। যদিও ট্রেন বাতিল করে ধর্মতলামুখী তৃণমূল সমর্থকদের আটকানো যাবে না বলেই মনে করা হচ্ছে। রেলের তরফে জানানো হয়েছে যে ট্রেন পরিষেবাকে উন্নত করতে রুটিন মাফিক রক্ষণাবেক্ষণের জন্যই এই ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাস খানেক আগেই প্ল্যাটফর্ম সম্প্রসারণের নামে এক সপ্তাহ ধরে শিয়ালদহ ডিভিশনে ভোগান্তির শিকার হলেন নিত্যযাত্রীরা। প্রতি মাসে রেল দুর্ঘটনায় আর ট্রেন বিভ্রাটে যেভাবে যাত্রী সুরক্ষার নামে ছেলেখেলা চলছে তাতে কেন্দ্রীয় সরকারের অপদার্থতা স্পষ্ট হয়ে গেছে। এই পরিস্থিতিতে বেছে বেছে ২০ এবং ২১ জুলাই এত ট্রেন বাতিল যে ‘ইচ্ছাকৃত’ তেমনটাই মত রাজনৈতিক মহলের একাংশের।

শুক্রবার পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আগামিকাল অর্থাৎ ২০ জুলাই আপ-ডাউন মিলিয়ে এক জোড়া নৈহাটি-ব্যান্ডেল, এক জোড়া শিয়ালদহ-শান্তিপুর, এক জোড়া শিয়ালদহ-রানাঘাট, এক জোড়া কল্যাণী সীমান্ত-নৈহাটি লোকাল বাতিল করা হয়েছে। রবিবার (২১ জুলাই ২০২৪) আপ-ডাউন মিলিয়ে চার জোড়া নৈহাটি-ব্যান্ডেল, দু’জোড়়া শিয়ালদহ-কৃষ্ণনগর, দু’জোড়া শিয়ালদহ-শান্তিপুর, এক জোড়়া শিয়ালদহ-রানাঘাট লোকাল। তা ছাড়াও রবিবার বাতিল থাকছে দু’জোড়া শিয়ালদহ-কল্যাণী সীমান্ত লোকাল, এক জোড়া রানাঘাট-নৈহাটি লোকাল এবং একটি নৈহাটি-কল্যাণী সীমান্ত লোকাল বাতিল করার কথা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বালিয়া-শিয়ালদহ এক্সপ্রেস, যোগবাণী-কলকাতা এক্সপ্রেস, গোরক্ষপুর-কলকাতা পূর্বাঞ্চল এক্সপ্রেস, মালদহ টাউন-শিয়ালদহ গৌড় এক্সপ্রেস, জয়নগর-শিয়ালদহ গঙ্গাসাগর এক্সপ্রেস নৈহাটির পরিবর্তে ডানকুনি হয়ে যাবে। তিস্তা তোর্সা এক্সপ্রেসের সূচি বদল করা হচ্ছে বলে খবর।


Previous articleভাঙচুর, আগুন লিডসের রাস্তায়! ‘ধর্মীয় নয়’ দাবি প্রশাসনের
Next articleবিজেপি উগ্র হিন্দুত্বের বি.কৃত বিপণন করছে, তোপ কুণালের