বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের হাই কোর্টের রায় খারিজ সুপ্রিম কোর্টে

চলতি বছরের ৫ জুন হাই কোর্টে হাসিনা সরকারের নির্দেশিকা বাতিল হয়েছিল। এরপরই সেদেশে শুরু হয়েছিল কোটা বিরোধী আন্দোলন

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের হাই কোর্টের রায় খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে। সেদেশের শীর্ষ আদালত এই ইস্যুতে ঐতিহাসিক রায় দিয়ে হাই কোর্টের রায় খারিজ করে দিল। বাংলাদেশের শীর্ষ আদালত জানিয়েছে, এখন থেকে সরকারি চাকরিতে ৯৩ শতাংশ নিয়োগ হবে মেধার ভিত্তিতে। বাকি সাত শতাংশের মধ্যে পাঁচ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, এক শতাংশ কোটা থাকবে পিছিয়ে পড়া গোষ্ঠীর জন্যে এবং এক শতাংশ প্রতিবন্ধী-তৃতীয় লিঙ্গ কোটা হিসাবে থাকবে।এদিকে এই কদিনে কোটা বিরোধী আন্দোলনের জেরেএখনও পর্যন্ত বাংলাদেশে প্রাণ হারিয়েছেন ১৫১ জন।

বাংলাদেশের সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের পরিবার সদস্যদের জন্য বরাদ্দ ৩০ শতাংশ কোটা ইস্যুতে রবিবার সেদেশের সুপ্রিম কোর্টে শুনানি হয়। তথ্য বলছে, ২০১৮ সালে এই কোটা ব্যবস্থা তুলে দিয়ে নির্দেশিকা জারি করেছিল শেখ হাসিনা সরকার। পরে সেই নির্দেশিকার বিরুদ্ধে ২০২১ সালে বাংলাদেশ হাই কোর্টে মামলা করেছিলেন সাত মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য। চলতি বছরের ৫ জুন হাই কোর্টে হাসিনা সরকারের নির্দেশিকা বাতিল হয়েছিল। এরপরই সেদেশে শুরু হয়েছিল কোটা বিরোধী আন্দোলন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার থেকে বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলন তীব্র আকার ধারণ করে। শুক্রবারও সেই হিংসা জারি ছিল। এরপর শুক্রবার রাতে কার্ফু জারির পরও পুরোপুরি শান্ত হয়নি পরিস্থিতি। এর জেরে মৃতের সংখ্যা বেড়ে ১৫১ হয়েছে। এদিকে নির্দেশ অনুযায়ী,রবিবার বিকেল ৩টে পর্যন্ত বাংলাদেশে কার্ফু জারি থাকবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান, বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত শিথিল করা হবে কার্ফু। এরপর রবিবার বিকেল ৫টা থেকে ফের কার্ফু জারি হবে পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত। এদিকে দেশ জুড়ে এভাবে কার্ফু জারির তীব্র বিরোধিতা করেছে বিএনপি। দলের মহাসচিব ফখরুল ইসলাম আলমগির এই নিয়ে সরকারের পদত্যাগের দাবি জানিয়েছেন।

পরিস্থিতি এমন পর্যায়ে গিয়েছে যে, বাংলাদেশে থাকা ভারতীয় পড়ুয়ারা দেশে ফিরছেন। শনিবার পর্যন্ত প্রায় ১০০০ জন ভারতীয় পড়ুয়া বাংলাদেশ থেকে এদেশে ফিরে এসেছেন বলে জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক। বাংলাদেশে এখনও প্রায় ১৪ হাজার ভারতীয় আছেন। তাদের মধ্যে আর্ধেকই পড়ুয়া।

 

Previous articleনিজের কথা নয়, কর্মীদের কথা ভাবতে হবে: একুশের মঞ্চে বার্তা অভিষেকের
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে