কোভিডে মৃত্যু গোপনের অভিযোগ! বাজেট পেশের আগে বড় বিপাকে মোদি সরকার

তৃতীয়বারের জন্য টেনেটুনে সরকার গঠন করলেও একের পর এক বাণে বিদ্ধ হতে হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi)। এবার কোভিডে মৃতের সংখ্যা নিয়েও রাজনীতির (Politics) অভিযোগ সামনে এলো। এক আন্তর্জাতিক জার্নালে (Journal) দাবি করা হয়েছে, কোভিডের প্রথম বছরে ভারতে যত জনের মৃত্যু হয়েছিল, তার চেয়ে অন্তত ১২ লক্ষ মৃত্যু কম দেখানো হয়েছে। ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। বিরোধীদের অভিযোগ, কোভিডে মৃতদের নিয়েও রাজনীতি করেছে মোদি সরকার। মৃতের সংখ্যা কমিয়ে দেশবাসীর কাছে মহান হওয়ার যে প্রচেষ্টা মোদি চালিয়েছিলেন তার আসল সত্য সামনে এসেছে। বাজেট অধিবেশনের আগে নরেন্দ্র মোদির (Narendra Modi) দুশ্চিন্তা বাড়াচ্ছে রিপোর্ট।

‘সায়েন্স অ্যাডভান্স’ নামে ওই জার্নালে দাবি করা হয়েছে,সরকারি তথ্যের চেয়ে অনেক বেশি মানুষ ভারতে কোভিডের প্রথম বছরের ধাক্কায় প্রাণ হারিয়েছেন। যদিও রিপোর্ট সামনে আসতেই ভিত্তিহীন বলে দাবি করেছে নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, খুব অল্প সংখ্যক নমুনার ভিত্তিতে সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকেরা। এত লোকের মৃত্যু নথিভুক্ত হবে না, তা অসম্ভব। কিন্তু সূত্রের খবর ওই সংস্থা তথ্য প্রমাণ দিয়ে বুঝিয়ে দিয়েছে মৃতদের নিয়েও রাজনীতি করেছে বিজেপি। উল্লেখ্য, সরকারি পরিসংখ্যান অনুযায়ী ভারতে কোভিডে আক্রান্ত হয়ে ৫ লক্ষের কাছাকাছি মানুষ মারা গিয়েছিলেন। সেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, মৃতের সংখ্যা সরকারি হিসাবের অন্তত দশগুণ বেশি। প্রায় পঞ্চাশ লক্ষের কাছাকাছি। বিরোধীদের অভিযোগ, করোনায় মৃত্যু লুকোতে নরেন্দ্র মোদি সরকার দেশের বিভিন্ন প্রান্তে মৃতদেহ পুড়িয়ে দেয়। অনেক মৃতদেহ নদীতে ভাসিয়ে বা নদীর চরে লাশ পুঁতে দেওয়া হয় বলে অভিযোগ।

সায়েন্স অ্যাডভান্স জার্নালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও নিউ ইয়র্কের দ্য সিটি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দলের দাবি, ২০২০ সালে ভারতে কোভিডে নথিভুক্ত মৃত্যুর চেয়ে ১১.৯ লক্ষ বেশি মানুষ মারা গিয়েছেন। রিপোর্টে বলা হয়েছে, কোভিডের প্রথম বছরে সব থেকে বেশি মৃত্যু হয় ভারতে। সরকারের পরিসংখ্যান অনুযায়ী ২০২০-তে দেশে ১.৪৮ লক্ষ মানুষ করোনায় মারা যায়। অথচ, গবেষকদের মতে ওই সময়ে দেশে প্রায় ১২ লক্ষের কাছাকাছি করোনায় মৃত্যু লুকিয়েছে সরকার। রিপোর্টে বলা হয়েছে, পুরুষদের থেকে অনেক বেশি সংক্রমিত হন মহিলারা।

Previous articleঅবশেষে অশান্ত বাংলাদেশে থেকে ফিরলেন পবিত্র সরকার, জানালেন অভিজ্ঞতা
Next articleবিশেষভাবে সক্ষমদের সংরক্ষণের যৌক্তিকতা কী? আইএএস অফিসারের মন্তব্যে বিতর্ক