Budget 2024: বাজেটেও বঞ্চিত বাংলা! গালভরা ‘পূর্বোদয় প্ল্যান’-এ ঝুলি শূন্য পশ্চিমবঙ্গের

বাংলায় লোকসভা নির্বাচনে ভরাডুবি হওয়ার পরে শোধ তুলল মোদি সরকার? না হলে, পূর্বাঞ্চলের প্ল্যান ঘোষণা হল। বিহার, অসম, অন্ধ্র-সবাই পেল। কিন্তু বাংলার সঙ্গে বৈমাত্রিয় সুলভ আচরণ করা হল কেন্দ্রীয় বাজেট ২০২৪ (Budget 2024)। মঙ্গলবার, লোকসভায় বাজেট পেশ করার প্রথমেই পূর্ব ভারতের জন্য বিশেষ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman)। ‘পূর্বোদয় প্ল্যান’ নামে গালভরা প্রকল্পের ঘোষণা করা হল। বলা হল, পূর্বের ৫টি রাজ্যে বিশেষ নজর রাখবে কেন্দ্রের মোদি সরকার। সেই তালিকায় নাম ছিল পশ্চিমবঙ্গেরও (West Bengal)। কিন্তু যখন ঘোষণা হল, দেখা গেল বাংলার ঝুলি শূন্য। কেন্দ্রীয় বাজেটে বাংলার জন্য আলাদা করে কিছুই মিলল না।বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী ‘পূর্বোদয় প্ল্যান’-এর মাধ্যে পূর্ব ভারতের দিকে নজর দেওয়া হবে বলে জানান। এক্ষেত্রে তালিকায় নাম ছিল, বিহার, ওড়িশা, পশ্চিমবঙ্গ, অসম এবং অন্ধ্রপ্রদেশ। নির্মলা স্পষ্ট সংসদের দাঁড়িয়ে বলেন, ”এক্ষেত্রে বিকাশের দিকে নজর রাখব।” কিন্তু তাঁর আলোচনায় এল না বাংলার নাম। দুহাত ভরে পেল বিহার। ঢালাও পেল অন্ধ্রপ্রদেশ। অসমেও ঝুলি খালি রইল না। কিন্তু শেষ পর্যন্ত হাতে খালি রইল বাংলার।

উত্তরবঙ্গ প্রতিবছর বর্ষায় বানভাসি। ঘাটালে বন্যা। বন্যার সমস্যা বিহার, অসমও। এবারের বাজেটে (Budget 2024) বিহার ও অসমের বন্যার পরিস্থিতির কথা বললেন নির্মলা। তাদের জন্য ঢালাও বরাদ্দ করল মোদি সরকার। কিন্তু বাংলার মানুষের দুঃখ নজরে পড়ল না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানালেন, “বিহারে বন্যার জন্য মানুষ ও সেচ অসুবিধায় পড়ে। এরজন্য ১১হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হল। কোশী নদীর বন্যা নিয়ন্ত্রণ এবং সেচ প্রকল্প তৈরি করা হল।“ অসমের বন্যা নিয়েও কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানালেন, “অসমের বন্যা নিয়ন্ত্রণেও সাহায্য করা হবে।“  কিন্তু বাংলার উত্তরবঙ্গ বা দীর্ঘদিনের দাবি ঘাটাল মাস্টারপ্ল্যানে কোনও বরাদ্দ করা হল না।

একের পর এক কেন্দ্রীয় বঞ্চনার স্বীকার বাংলা। মোদি সরকারের আমলে পশ্চিমবঙ্গের সঙ্গে বৈমাত্রিয় সুলভ আচারণ করা হয়। ১০০দিনের কাজের টাকা থেকে আবাস, স্বাস্থ্য- কোনও প্রকল্পের টাকা পায় না রাজ্য। বাংলাকে যত বঞ্চনা করে মোদি সরকার, ততই ভোট কমে বিজেপির। তা সত্ত্বেও নির্বাচনে হেরে বাংলার মানুষের অধিকার কেড়ে নেওয়ার ষড়যন্ত্র করে চলেছে গেরুয়া শিবির। এবার নির্বাচনেও বাংলায় ভরডুবি হয়েছে পদ্মশিবিরের। আর তারই ফলস্বরূপ প্রতিহিংসার রাজনীতির খেলায় মেতে বাজেটে বাংলার ঝুলি খালি রাখা হল- মত রাজনৈতিক মহলের।






Previous articleUnion Budget 2024: নতুন আয়কর কাঠামোয় কী ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর?
Next articleউত্তরে কমবে বৃষ্টি, দক্ষিণবঙ্গে শুক্রবার পর্যন্ত ‘ওয়াইড স্প্রেইড রেইন’-এর পূর্বাভাস!