পরিচালক রাহুলের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ডিরেক্টর্স গিল্ড!

পরিচালক পদ থেকে সরিয়ে সৃজনশীল প্রযোজক হিসেবে কাজ করার কথা ছিল রাহুলের। কিন্তু গিল্ডের নয়া সিদ্ধান্তে কি আবার পরিচালনায় ফিরছেন তরুণ পরিচালক?

নিয়মভঙ্গ করে শুটিং করার অপরাধে ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া (Federation of Cine Technicians and Workers of Eastern India)পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের (Rahool Mukherjee) উপর কর্মবিরতির নিষেধাজ্ঞা জারি করেছিল। গত কয়েকদিন ধরে এই নিয়ে উত্তাল টলিউড। রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে স্যোশাল মিডিয়া সর্বত্রই রাহুলের সমর্থনে পাশে দাঁড়াচ্ছিলেন তাঁর সতীর্থরা। বৃহস্পতিবার এই নিয়ে টলিপাড়ার পরিচালকেরা বৈঠকে বসেন। উপস্থিত ছিলেন অঞ্জন দত্ত, রাজ চক্রবর্তী, অনিরুদ্ধ রায়চৌধুরী, ইন্দ্রাশিস আচার্য-সহ টলিপাড়ার একাধিক পরিচালক। উপস্থিত ছিলেন রাহুলও। শুক্রবার সকালে বিধায়ক-প্রযোজক-পরিচালক ডিরেক্টরস গিল্ডের কাছে রাহুলের উপরে দায়ের করা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানান। সূত্রের খবর এরপরই নিষেধাজ্ঞা তুলে নিল ডিরেক্টর্স গিল্ড। খবরে সিলমোহর DAEI-এর।

তিনমাসের জন্য কর্মবিরতি থেকে এবার মুক্তি পেলেন ‘কিশমিশ’ পরিচালক। এই প্রসঙ্গে পরিচালক সুদেষ্ণা রায় (Sudeshna Roy)জানান,”রাহুলের উপরে আর কোনও নিষেধাজ্ঞা রইল না। তবে পুজোর ছবির পরিচালনা করবেন কিনা সেটা প্রযোজক শ্রীকান্ত মোহতার সিদ্ধান্ত।” আসলে শাস্তির কোপে পড়তেই SVF প্রযোজনা সংস্থার পুজোর ছবির (যাতে অনির্বাণ ভট্টাচার্য এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনয় করছেন) পরিচালক পদ থেকে সরিয়ে সৃজনশীল প্রযোজক হিসেবে কাজ করার কথা ছিল রাহুলের। কিন্তু গিল্ডের নয়া সিদ্ধান্তে কি আবার পরিচালনায় ফিরছেন তরুণ পরিচালক? সূত্রের খবর প্রযোজনা সংস্থার কর্ণধার আপাতত শহরের বাইরে তাই এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। এখনও ফেডারেশন (FCTWEI)থেকে ডিরেক্টরস গিল্ডের এই বিবৃতি সমর্থন করে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।বৃহস্পতিবার বৈঠকে প্রায় ৭০ জন পরিচালক রাহুলের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সমর্থনে স্বাক্ষর করেন। সিদ্ধান্ত হয়, ফেডারেশন রাহুলের উপর থেকে নিষেধাজ্ঞা না তুললে পরিচালকেরা ফেডারেশনের ছাতা থেকে বেরিয়ে যাবেন।এরপর সংস্থার প্রেসিডেন্ট সুব্রত সেন এবং সেক্রেটারি সুদেষ্ণা রায় ফেডারেশন কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন। রাহুলের বিরুদ্ধে অভিযোগ, তিনি ডিরেক্টরস গিল্ড এবং ফেডারেশনের নিয়ম না মেনে বাংলাদেশের ওয়েব প্ল্যাটফর্মের জন্য সিরিজ় ‘লহু’র শুটিং করতে গিয়েছিলেন। শুক্রবার রাজ চক্রবর্তী (Raj Chakraborty)লিখিত বক্তব্যে জানান, ডিরেক্টরস গিল্ডের মিটিংয়ে সমস্ত পরিচালকেরা মিলে রাহুলের সাসপেনশন তুলে নিতে হবে এবং রাহুলকে পরিচালকের পদে বহাল রাখতে হবে— এই মর্মে যে সিদ্ধান্ত নিয়েছে সেখান থেকে তাঁরা সরছেন না। DAEI এর তরফে ফেডারেশনকে দেওয়া চিঠিতে বলা হয় যেহেতু পরিচালক অন্যদেশের তাই তিনি কোথায় কীভাবে শুটিং করবেন সেটা সম্পূর্ণ তার সিদ্ধান্ত, ফেডারেশন কোনও ভাবেই তাতে হস্তক্ষেপ করতে পারে না। পাশাপাশি অভিযোগ ছিল যে টেকনিশিয়ানরা কাজ করেছেন রাহুল তাঁদের পেমেন্টের বিষয়টি দেখেননি। এক্ষেত্রে DAEI লিখিত আকারে জানায় যে প্রযোজনা সংস্থা যেহেতু পারিশ্রমিকের বিষয়টি দেখেছে তাই রাহুলকে এই ক্ষেত্রে দোষ দেওয়া যায় না। এরপরই এদিন দুপুরে পরিচালকের বিরুদ্ধে সাসপেনশন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গিল্ড বলে খবর।


Previous articleকার্গিল দিবসে পাঠানকোটে ঢুকল জঙ্গিরা! জম্মুতে জারি হাই অ্যালার্ট
Next articleবঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ বলয়, ঝেঁপে বৃষ্টি দক্ষিণবঙ্গে