বাংলার দাবি নিয়ে বলতেই মাইক বন্ধ! প্রতিবাদে নীতি আয়োগের বৈঠক বয়কট মুখ্যমন্ত্রীর

বাংলার প্রতি কেন্দ্রের ধারাবাহিক বঞ্চনা নিয়ে কথা বলা শুরু করেছিলেন। পাঁচ মিনিটের মধ্যে নীতি আয়োগের বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay) মাইক বন্ধ করে দেওয়া হয়। প্রতিবাদে শনিবার মিটিং থেকে বয়কট করেন ক্ষুব্ধ মমতা। বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রী (Mamata Bandopadhyay) জানান, এটা শুধু বাংলার অপমান না, বিজেপি বিরোধী সব আঞ্চলিক দলের অপমান।এদিন, বিরোধীদলের মুখ্যমন্ত্রীর মধ্যে একমাত্র উপস্থিত ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার প্রতি কেন্দ্রের ধারাবাহিক বঞ্চনা, বাজেটে রাজ্যকে বঞ্চিত করা-এই সব নিয়ে আওয়াজ তুলতেই বৈঠকে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। কিন্তু অভিযোগ তিনি এই বিষয় নিয়ে বলতে শুরু করার পরেই পাঁচ মিনিটের মধ্যেই মমতার মাইক বন্ধ করা হয়। প্রতিবাদে বৈঠক বয়কট করে তিনি বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন। বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ক্ষোভে ফেটে পড়েন মমতা। বলেন, “বিরোধীদের মধ্যে একমাত্র আমিই বৈঠকে হাজির ছিলাম। কিন্তু বলতে দেওয়া হল না। আমি আরও কিছু বলতে চেয়েছিলাম। কিন্তু আমাকে পাঁচ মিনিটও বলতে দেওয়া হয়নি। মাইক বন্ধ করে আমাকে অপমান করা হয়েছে।“ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীকে কথা বলার সময় কোন বাধা দেওয়া হয়নি। চন্দ্রবাবু নাইডুকে ২০ মিনিট বলতে সময় দেওয়া হয়েছে।

নীতি আয়োগের বৈঠকে নিজের অবস্থান স্পষ্ট করেছেন মুখ্যমন্ত্রী। বলেন, “আমি বলেছি আপনাদের কোনও রাজ্য সরকারের প্রতি বৈষম্য করা উচিত নয়। আমি কথা বলতে চেয়েছিলাম কিন্তু আমাকে মাত্র ৫ মিনিট কথা বলতে দেওয়া হয়েছিল। আমার আগে লোকেরা ১০-২০ মিনিট কথা বলেছিল। বিরোধীদল থেকে আমিই একমাত্র অংশগ্রহণ করছিলাম কিন্তু তবুও আমাকে কথা বলতে দেওয়া হয়নি। এটা অপমানজনক।“

এদিনের বৈঠকে প্ল্যানিং কমিশন ফিরিয়ে আনার দাবি জানান মমতা। তাঁর কথায়, নীতি আয়োগের সেই অর্থে নীতি লাগু করার আর্থিক ক্ষমতা নেই, যেটা যোজনা কমিশনের ছিল। ফলে নীতিমালা তৈরি হলেও তা কী করে লাগু করবে নীতি আয়োগ- প্রশ্ন মমতার।

এদিন, বৈঠক থেকে বেরিয়ে ক্ষোভে ফেটে পড়ে মমতা। তাঁর কথায়, এটা অপমানজনক। প্রধানমন্ত্রীকে বলেছি বৈষম্য করা উচিত নয়। আমাকে বাধা দেওয়ার সব আঞ্চলিক দলের অপমান। স্পষ্ট জানান, আর কোনওদিন বৈঠকে অংশ নেবেন না।






Previous articleশনি-রবি শিয়ালদহ ডিভিশনে বাতিল ৩২টি লোকাল ট্রেন!ব্যাপক যাত্রী ভোগান্তি
Next articleকার্গিল দিবসের পরদিনই শহিদ জওয়ান, ফের গুলির লড়াই কাশ্মীরে