‘সেফ’ খেলছেন বিচারকরা, জামিন নাকচ করা নিয়ে তোপ প্রধান বিচারপতির

এর অর্থ নিম্ন আদালতের বিচারকেরা নিরাপদ খেলার পথ বেছে নিচ্ছেন, সেক্ষেত্রে গুরুতর আপরাধেও গুরুত্বপূর্ণ ক্ষেত্রে জামিন দেওয়া হচ্ছে না

নিজেদের কর্মজীবন ঠিক রাখতে দেশের নিচুস্তরের আদালতগুলিতে জামিন নাকচের সংখ্যা বাড়ছে। ফলে প্রথমত চাপ বাড়ছে হাইকোর্টগুলিতে। সেই সঙ্গে মামলার চাপ বাড়ছে সুপ্রিম কোর্টেও। বিচারকদের আরও একটু বাস্তব বুদ্ধি প্রয়োগ করে জামিনের সিদ্ধান্ত নেওয়ার বার্তা দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূঁড়।

সম্প্রতি আদালতের বকেয়া মামলার সংখ্যা নিয়ে বিভিন্ন আদালতে সমালোচনা শুরু হয়েছে। প্রধান বিচারপতি নিজেও এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। সেই সঙ্গে তার উপায়ও বলেছেন একাধিক মঞ্চ থেকে। এবার বিচার ব্যবস্থার গোড়া থেকে সেই চাপ কমানোর বার্তা দিলেন ডি ওয়াই চন্দ্রচূঁড়। তিনি বলেন, “যাঁদের নিম্ন আদালতে জামিন পাওয়রা কথা তাঁরা পাচ্ছেন না, ফলে স্বাভাবিক নিয়মেই তাঁরা হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন। যাঁদের হাইকোর্টে জামিন পাওয়ার কথা তাঁরা পাচ্ছেন না, ফলে তাঁরা দ্বারস্থ হচ্ছেন সুপ্রিম কোর্টের।”

নিম্ন আদালতে জামিন দেওয়ার ক্ষেত্রে ঠিক কোন জায়গায় সমস্যা হয় তাও স্পষ্ট করে দেন সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি। এক্ষেত্রে নিম্ন আদালতের দেওয়া রায়কে সন্দেহের চোখে দেখার কথাও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, “দুর্ভাগ্যক্রমে, আজকের দিনের সমস্যাটা হল, নিম্ন আদালতের দেওয়া যে কোনও জামিনকেই সন্দেহের চোখে দেখা হয়। এর অর্থ নিম্ন আদালতের বিচারকেরা নিরাপদ খেলার পথ বেছে নিচ্ছেন, সেক্ষেত্রে গুরুতর আপরাধেও গুরুত্বপূর্ণ ক্ষেত্রে জামিন দেওয়া হচ্ছে না।”

নিম্ন আদালতের বিচারকদের এক্ষেত্রে নিজেদের বাস্তব বুদ্ধির উপর নির্ভর করার বার্তা দেন তিনি। সেই সঙ্গে নিজের যে কোনও সিদ্ধান্ত গ্রহণের সময় নিজের জীবিকার ভবিষ্যতের কথা না ভাবার বার্তাও দেন তিনি। বার্কলে সেন্টার অন কমপারেটিভ ইকুয়ালিটি অ্যান্ড অ্যান্টি-ডিসক্রিমিনেশন-এর একাদশ বার্ষিক সম্মেলনে এই বার্তা দেন প্রধান বিচারপতি।

Previous articleপ্যারিস থেকে দেশের প্রথম পদকজয়ী, মানুকে শুভেচ্ছা বাংলার মুখ্যমন্ত্রীর
Next articleএশিয়া কাপ ফাইনালে হার ভারতের