এবার রেড রোডে স্বাধীনতা দিবসের প্যারেডে পা মেলাবেন মহিলা চা শ্রমিকরা

এই ঐতিহাসিক অনুষ্ঠানে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলার বিভিন্ন বাগানের মোট একশো জন মহিলা চা শ্রমিককে ঐতিহ্যবাহী পোশাকে গর্বিতভাবে মার্চ করতে দেখা যাবে

এই প্রথম চা বাগানের সবুজ গলি পেরিয়ে,একেবারে লাল রাস্তায় স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নিতে চলেছেন উত্তরবঙ্গের চা বাগানের মহিলা শ্রমিকরা। এবারই প্রথমবারের মতো, চা বাগানের মহিলারা কলকাতার রেড রোডে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নেবেন। এই ঐতিহাসিক অনুষ্ঠানে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলার বিভিন্ন বাগানের মোট একশো জন মহিলা চা শ্রমিককে ঐতিহ্যবাহী পোশাকে গর্বিতভাবে মার্চ করতে দেখা যাবে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবারের কুচকাওয়াজে চা বাগানের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করার জন্য শুভেচ্ছা জানিয়েছেন। তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়নের নেতারা উত্তরবঙ্গ জুড়ে প্রায় পঞ্চাশ টি চা বাগান থেকে একশো জন কর্মী বাছাই করছেন ওই সন্মানজনক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। অনুষ্ঠানের প্রস্তুতির জন্য, নির্বাচিত দলটি আগামী 8 অগস্ট কলকাতার উদ্দেশ্যে রওনা হবে। এরপর সেখানে পৌঁছে শুরু হবে অনুষ্ঠানের মহড়া।
এই প্রসঙ্গে  রাজ্যসভার সাংসদ প্রকাশ চিকবারাইক বলেন, আমি নিজে একজন চা বাগানের কর্মী। তবে এই প্রথম চা বাগানের নারীরা এমন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছেন। উত্তরবঙ্গে প্রায় ৫ লাখ চা বাগানের শ্রমিক রয়েছেন। মুখ্যমন্ত্রী সবাইকে সম্মান জানিয়েছেন। অন্যদিকে তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি বীরেন্দ্র ওরাওঁ  বলেছেন, “আমরা খুব গর্বিত। আমরা চা বাগান কর্তৃপক্ষের কাছে আবেদন করব যারা কুচকাওয়াজে অংশ নেবেন তাদের বেতন না কাটতে।”

চা শ্রমিক নেতা এবং জয়গাঁও উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান গঙ্গা প্রসাদ শর্মা বলেন,চা বাগানের সাথে মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত সংযোগ কত গভীর এটা তারই প্রমাণ। মুখ্যমন্ত্রীকে আমরা বার বার শ্রমিকদের সাথে চা পাতা তোলা এবং তাদের সাথে উপজাতি নৃত্যে অংশ নিতে দেখেছি। এবারই প্রথম চা বাগানের মহিলারাও স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নেবেন।

 

Previous articleজ্বলছে ইংল্যান্ড, গ্রেফতার শতাধিক; আগুন ছড়ালো আয়ারল্যান্ডেও
Next articleশুরু কার্ফু, বাংলাদেশে হিংসার বলি পুলিশ থেকে আন্দোলনকারী