স্থানীয় টিভি চ্যানেলে বাংলাদেশ নিয়ে উস্কানিমূলক প্রতিবেদন! সতর্ক করল রাজ্য পুলিশ

নিজেদের চ্যানেলের প্রচারে স্থানীয় সংবাদ মাধ্যম বিশেষ করে বেশ কিছু ইউটিউব চ্যানেল (Youtube Channel) বাংলাদেশ সম্পর্কে অতিরঞ্জিত খবর এবং ছবি-ভিডিও প্রকাশ করছে বলে অভিযোগ। আর এই নিয়ে সতর্ক করল পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ (WB State Police)। মঙ্গলবার সন্ধেয় নিজেদের এক্স হ্যান্ডেলে (X-Handle) এ বিষয়ে পোস্ট করে রাজ্য পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ওই চ্যানেলের দেখানো ফুটেজের সত্যতা কোনও নিরপেক্ষ তৃতীয় সংস্থা দিয়ে যাচাই করা নয়।

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে রাজ্যে যাতে কোন উত্তেজনা না ছাড়ায় সে বিষয়ে আগেই সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। সোমবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি আবেদন করেছিলেন, কোনওভাবেই বাংলাদেশ নিয়ে যেন কেউ কোনও উস্কানিমূলক পোস্ট বা মন্তব্য না করেন৷ কিন্তু তারপরেও কোন কোন স্থানীয় সংবাদ মাধ্যম এ কাজ করছে। এই বিষয়ে সতর্ক করে রাজ্য পুলিশ তাদের এক্স হ্যান্ডেলে লেখে,

“কিছু স্থানীয় টিভি চ্যানেলে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে যেভাবে রিপোর্টিং হচ্ছে, তা খুবই দৃষ্টিকটুভাবে সাম্প্রদায়িক উস্কানিমূলক, এবং ভারতের প্রেস কাউন্সিলের নিয়মাবলীর পরিপন্থী।
দর্শকদের অনুরোধ, এই ধরণের কভারেজ দেখার সময় নিজস্ব বিচারবিবেচনা প্রয়োগ করুন,
এবং মাথায় রাখুন যে চ্যানেলের দেখানো ফুটেজের সত্যতা কিন্তু কোনও নিরপেক্ষ তৃতীয় সংস্থা দিয়ে যাচাই করা নয়। একতরফা বিদ্বেষমূলক এবং বিভ্রান্তিকর প্রচারের ফাঁদে পা দেবেন না। শান্ত থাকুন, শান্তি বজায় রাখুন।”

কলকাতায় কোনওরকম উত্তেজনা ছড়ানো আটকাতে ফেসবুকের-সহ অন্যান্য সমাজমাধ্যমে কড়া নজর রাখছে লালবাজার৷ বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উস্কানি বা বিদ্বেষমূলক পোস্টে অভিযোগে প্রায় আড়াইশোজনকে লালবাজারের পক্ষ থেকে ফোন করে পোস্ট ডিলিট করানো হয়েছে বলে কলকাতা পুলিশ সূত্রে খবর৷ এ রাজ্যের বাংলাদেশের সঙ্গে দীর্ঘ সীমান্ত রয়েছে। সেই কারণে পরিস্থিতির দিকে কড়া নজর রেখেছে প্রশাসন।

আরও পড়ুন- চাকরির ১০ বছর পরে নিজের জেলায় পোস্টিং! মহিলা কনস্টেবলদের বদলিতে নীতি আনছে নবান্ন

 

Previous articleফাইনালে নামতে মরিয়া নীরজ, দিতে চান নিজের সেরা পারফরম্যান্স
Next articleবাংলাদেশে অশান্তির জের! এবার বিশ্বভারতীতে পুরনো মেলার মাঠে হবে বৃক্ষরোপণ