PMLA মামলায় দশ বছরে ১ শতাংশেরও কম বিচার! সংসদে স্বীকার বিজেপির

গত দশ বছরে পিএমএলএ (PMLA)-র অধীনে নথিভুক্ত হয়েছে ৫,২৯৭ টি মামলা। তার মধ্যে মাত্র ৪০টি মামলায় দোষী সাব্যস্ত

কেন্দ্রীয় এজেন্সি দিয়ে বেছে বেছে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের বিরুদ্ধে অর্থ তছরুপ মামলা (PMLA) দেওয়া, এটা যে বিজেপি সরকারের নিছক রাজনৈতিক প্রতিহিংসা ছিল তা সংসদে নিজেরাই মেনে নিল বিজেপি সরকার। বারবার তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়েছিল এজেন্সি দিয়ে বিরোধীদের দমন নীতির। এবার কার্যত সেই দাবিই প্রমাণিত হল যখন লোকসভায় স্বরাষ্ট্র মন্ত্রকের (MHA) প্রতিমন্ত্রী পরিসংখ্যান দিলেন দশ বছরে ১ শতাংশেরও কম অর্থ তছরুপ মামলায় দোষী সাব্যস্ত করা গিয়েছে।

বুধবার লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityananda Rai) জানিয়েছেন গত দশ বছরে পিএমএলএ (PMLA)-র অধীনে নথিভুক্ত হয়েছে ৫,২৯৭ টি মামলা। তার মধ্যে মাত্র ৪০টি মামলায় দোষী সাব্যস্ত হয়েছে। অর্থ তছরুপ প্রতিরোধ আইন,২০০২ এর অধীনে গত দশ বছরের মধ্যে সব থেকে বেশি মামলা করা হয়েছে ২০২১ এবং ২০২২ সালে। ২০২১ সালে মামলা হয়েছিল ১১৬৬ টি।আর শাস্তি হয়েছে মাত্র ২ টি মামলায়। ২০২২ সালে মামলা হয়েছে মোট ১০৭৪ টি। আর শাস্তি হয়েছে ৮ টি মামলায়।

পরিসংখ্যানে স্পষ্ট মামলা ও তার ফলাফলের তারতম্য। যদিও কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, ইউপিএ (UPA) সরকারের আমলে শাস্তি পাওয়ার চেয়ে বেকসুর খালাস পাওয়ার সংখ্যা বেশি। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (ইউএপিএ),১৯৬৭ এর অধীনে গত ৯ বছরে মোট মামলা হয়েছে ৮৭১৯ টি। এর মধ্যে ৫৬৭ টি মামলায় অভিযুক্ত খালাস পেয়েছে। মাত্র ২২২ টি মামলায় অভিযুক্তের শাস্তি হয়েছে। অন্যদিকে, রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, ২০১৯ সাল থেকে রাজনীতিবিদদের বিরুদ্ধে পিএমএলএ-এর অধীনে ১৩২ টি মামলা নথিভুক্ত করা হয়েছে৷এর মধ্যে, ৫ টি মামলার বিচার সম্পন্ন হয়েছে এবং ১ টি মামলায় দোষী সাব্যস্ত হয়েছে।

বিজেপি আমলে হাজার হাজার মামলা হলেও তা কতটা ভিত্তিহীন তা পরিসংখ্যানেই প্রমাণিত। যদিও সেই তত্ত্বকে ধামাচাপা দিতে মরিয়া স্বৈরাচারী মোদি সরকার। বারবার ইউপিএ আমলে বিচার প্রক্রিয়া শেষ হওয়া মামলার সঙ্গে তুলনা না করে খালাস পাওয়ার সঙ্গে তুলনা করা হয়েছে তাঁদের রিপোর্টে।

Previous articleউদ্ধবের হয়ে মহারাষ্ট্রের ভোট প্রচারে যাবেন মমতা: তোড়জোড় শুরু দিল্লিতে
Next articleফোগতের লড়াইকে কুর্নিশ: কুস্তিগিরকে ‘ভারতরত্ন’ দেওয়ার দাবি অভিষেকের