হাসিনা দেশ ছাড়তেই তুঙ্গে তৎপরতা! মাত্র দু’ঘণ্টায় পাসপোর্ট পেলেন খালেদা

মঙ্গলবারই জেল (Jail) থেকে মুক্তি পেয়েছিলেন। আর তারপর ঘণ্টা দুয়েক কাটতে না কাটতেই পাসপোর্ট হাতে পেলেন বাংলাদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী খালেদা জিয়া (Khaleda Jiya)। সূত্রের খবর, সাধারণ নাগরিকদের জন্য ব্যবহৃত সবুজ রংয়ের পাসপোর্ট দেওয়া হয়েছে বিএনপি নেত্রীকে। রাতারাতি খালেদার হাতে পাসপোর্ট আসতেই শুরু হয়েছে গুঞ্জন। রাজনৈতিক মহলের মতে, পুরোটাই সাজানো। শেখ হাসিনা (Sheikh Hasina) দেশ ছাড়তেই সুযোগের অপেক্ষায় ছিলেন খালেদা। সেই সুযোগের সদ্ব্যবহার করে কিছুক্ষণের মধ্যেই বাংলাদেশ দখলের পথে একধাপ এগোলেন বিএনপি নেত্রী।

গত সোমবারই প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে অশান্ত বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা। তার কয়েক ঘণ্টার মধ্যেই খালেদা জিয়াকে মুক্তির নির্দেশ দেন বাংলাদেশের প্রেসিডেন্ট মহম্মদ শাহাবুদ্দিন। মঙ্গলবার দুপুরে জেল থেকে মুক্তির পর খালেদা জিয়ার পাসপোর্ট রিনিউয়ের সব প্রক্রিয়া সম্পন্ন হয়। পরে বিএনপি নেত্রীর তরফে তার প্রতিনিধির কাছে নতুন মেশিন রিডেবল পাসপোর্ট দেওয়া হয় বলে খবর। ২০১৮ সাল থেকে জেলবন্দি ছিলেন খালেদা জিয়া। আর্থিক তছরুপের অভিযোগে ১৭ বছরের জেল হয়েছিল তাঁর। তিনি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রীও বটে।

বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে খবর, ২০২১ সালের জুন মাসে খালেদা জিয়ার পাসপোর্ট রিনিউয়ের উদ্যোগ নেওয়া হয়। সেই সময়ে বিদেশে চিকিৎসার জন্য বিএনপি নেত্রীর পাসপোর্ট রিনিউয়ের প্রয়োজন হয়ে পড়ে। কিন্তু সরকারের তরফে খালেদা জিয়াকে পাসপোর্ট না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এমনকি পরে তার রিনিউ করা পাসপোর্ট বাতিলও করা হয়। আওয়ামী লীগ সরকারের পতনের পরই বন্দি অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়াকে মুক্তির নির্দেশ দেওয়া হয়েছে। এরপরই সঙ্গে সঙ্গে তাঁর পাসপোর্ট রিনিউয়ের নির্দেশও আসে। এরপরই ৫ বছরের জন্য রিনিউ করে দেওয়া হয়েছে। ২০২৯ সালের ৫ আগস্ট পর্যন্ত খালেদা জিয়ার পাসপোর্টের মেয়াদ রয়েছে।


Previous articleরবীন্দ্র-গানে মিছিল করা ছাত্ররাই রবীন্দ্রনাথের মূর্তি ভেঙেছে! সব ভুয়া ছিল? তীব্র কটাক্ষ তসলিমার
Next articleসব জুটমিল ও পাটের চাষ বন্ধ হওয়ার আগে উদ্যোগ নিন: লোকসভায় ইউসুফ