ED-CBI কে চরম ভর্ৎসনা! ১৮ মাস পর শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর সিসোদিয়ার

এভাবে দিনের পর দিন জেলে আটকে রাখা নৈতিক অধিকারের বিরোধী! দীর্ঘ ১৮ মাস পর আবগারি মামলায় ধৃত দিল্লির (Delhi) প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়াকে(Manish Sisodia) জামিন (Bail) দিয়ে এমনই মন্তব্য সুপ্রিম কোর্টের (Supreme Court of India)। শুক্রবার সকালে ২ লক্ষ টাকার বন্ডে তাঁর জামিন (Bail) মঞ্জুর করে শীর্ষ আদালতের দুই বিচারপতি বি আর গাভাই এবং কেভি বিশ্বনাথন বলেন, আপ নেতাকে দ্রুত বিচার দেওয়ার কথা ছিল। এখন যদি এই কেস ফের ট্রায়াল কোর্টে পাঠিয়ে দেওয়া হয় তাহলে সেটা ন্যায়বিচারের পরিপন্থী হবে। তবে জামিন মিললেও এদিন কিছু শর্ত চাপিয়েছে আদালত। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, তাঁকে শীর্ষ আদালতের কাছে পাসপোর্ট জমা রাখতে হবে এবং এবার থেকে প্রতি সোমবার তাঁকে থানায় হাজিরা দিতে হবে। এদিন মণীশের মুক্তিতে খুশির হাওয়া আম আদমি পার্টির অন্দরে। আপের (AAP) তরফে অভিযোগ, এগুলো সবটাই মোদি সরকারের গাজোয়ারির নিদর্শন। তবে এসব করে আগেও কিছু করতে পারেননি এখনও কিছু করা সম্ভব নয়। উল্টে বিজেপি সরকারের করুণ অবস্থা আরও সামনে আসছে। শুধুমাত্র কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জুজু দেখিয়ে একের পর এক অবিজেপি শাসিত রাজ্যের নেতা, মন্ত্রীদের হেনস্থা করা ছাড়া আরও কোনও ইস্যুই হাতে নেই মোদি সরকারের। আর সেকারণেই এসব মিথ্যাচার করে লাভ কিছুই হবে না।

এদিন জামিনের মামলার শুনানিতে বিচারপতিরা নিম্ন আদালতের রায়ের চরম ভর্ৎসনা করেন। বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথন বলেন আম আদমি পার্টির নেতার দ্রুত বিচার পাওয়া দরকার। বিচারের নামে তাঁকে গাজোয়ারি করে আটকে রাখা একেবারেই আইনবিরুদ্ধ। বিচারপতিরা আরও বলেন, দীর্ঘ ১৮ মাস কারাদণ্ডের শাস্তি ভোগ করেছেন তিনি। কিন্তু দিনের পর দিন কেটে গেলেও শুরুই হয়নি বিচার। আবেদনকারীকে তাঁর দ্রুত বিচারের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। হাই কোর্ট এবং ট্রায়াল কোর্টের উচিত ছিল বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখা। আবগারি মামলায় অভিযুক্ত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রীকে জামিন না দিয়ে তাঁর প্রতি অবিচারের কথাও মনে করিয়ে দেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি। তবে অক্টোবর মাসেই আগামী ছয় থেকে আট মাসের মধ্যে এই মামলার বিচারপ্রক্রিয়া শেষের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সেই নির্দেশের পরও কোনওরকম লাভ হয়নি। আবগারি মামলায় সিবিআইয়ের পর ইডির হাতেও গ্রেফতার হন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী। এরপর সুপ্রিম কোর্টে জামিনের আবেদন করেও লাভ কিছুই হবে না। শীর্ষ আদালত জানায় দিল্লিতে আবগারি মামলায় ৩৩৮ কোটি টাকা নয়ছয়ের অভিযোগে মণীশ সিসোদিয়ার যোগ আংশিকভাবে প্রমাণিত হয়েছে। সেকারণেই খারিজ করা হয় আপ নেতার জামিনের আবেদন। শুক্রবার সিসোদিয়ার জামিনের খবর সামনে আসতেই দিল্লিতে শুরু হয়েছে উৎসব।

ইতিমধ্যে মিষ্টি বিতরণ করছেন আপ কর্মী-সমর্থকরা। দলের সাংসদ সঞ্জয় সিং বলেন, কেন্দ্রের স্বৈরাচারী সরকারকে এটা সপাটে জবাব। দীর্ঘদিন ধরে জেলে বন্দি থাকার পরে সিসোদিয়া মুক্তি পেয়েছেন। একইভাবে অরবিন্দ কেজরিওয়ালও মুক্তি পাবেন বলেই আশাবাদী তিনি।

 

Previous articleআলিমুদ্দিনে বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানাতে বাইরে নেমেছে অনুরাগীদের ঢল
Next articleপ্যারিস অলিম্পিক্সে সোনার পদক জয়, কয়েক মাস আগে ঠিক মতন অনুশীলন করতে পারছিলেন না নাদিম