বাংলাদেশ অন্তর্বর্তী সরকারে ইউনুসের হাতেই ২৭টি মন্ত্রক, দায়িত্ব দুই ছাত্রনেতা, অধ্যাপকেও

বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে শপথ গতকাল, বৃহস্পতিবার শপথ নিয়েছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস (Mohamad Younus)। এরপর আজ, শুক্রবার বিভিন্ন মন্ত্রকের বণ্টন নিজে হাতে করলেন যার মধ্যে ২৭টি মন্ত্রক নিজের হাতেই রেখেছেন তিনি। ইউনুসের সঙ্গে আরও যে ১৩ জন শপথ নিয়েছিলেন, তাঁদের মধ্যে ১৮টি মন্ত্রকের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। ওই ১৩ জনের মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ সজীব ভুঁইয়ার হাতে আবার গিয়েছে তিনটি মন্ত্রক।

প্রধান উপদেষ্টা ইউনুসের (Mohamad Younus) হাতে যে ২৭টি মন্ত্রক রয়েছে, সেগুলি হল— ১। মন্ত্রিপরিষদ বিভাগ, ২। প্রতিরক্ষা মন্ত্রক, ৩। সশস্ত্র বাহিনী বিভাগ, ৪। শিক্ষা মন্ত্রক, ৫। সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রক, ৬। খাদ্য মন্ত্রক, ৭। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রক, ৮। ভূমি মন্ত্রক, ৯। বস্ত্র ও পাট মন্ত্রক, ১০। কৃষি মন্ত্রক, ১১। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক, ১২। রেল মন্ত্রক, ১৩। জনপ্রশাসন মন্ত্রক, ১৪। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রক, ১৫। নৌ-পরিবহণ মন্ত্রক, ১৬। জল সম্পদ মন্ত্রক, ১৭। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রক, ১৮। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রক, ১৯। তথ্য ও সম্প্রচার মন্ত্রক, ২০। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রক, ২১। বাণিজ্য মন্ত্রক, ২২। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক, ২৩। অসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রক, ২৪। সংস্কৃতি মন্ত্রক, ২৫। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রক, ২৬। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রক, ২৭। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রক।

অন্যদিকে, গুরুত্বপূর্ণ অর্থ মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর সালেহউদ্দিন আহমেদ। প্রাক্তন নির্বাচন কমিশনার তথা ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন পেয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রক। প্রাক্তন বিদেশ সচিব তৌহিদ হোসেনকে দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের দায়িত্ব। মানবাধিকার সংস্থা অধিকারের নির্বাহী পরিচালক আদিলুর রহমান খান শিল্প মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন।

আইন মন্ত্রক এবং বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রক পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক তথা ছাত্র আন্দোলনের সমর্থক আসিফ নজরুল। নাহিদের হাতে দু’টি মন্ত্রকের দায়িত্ব— ডাক মন্ত্রক এবং টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আর সজীব ভুঁইয়া যুব ও ক্রীড়া মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানের পর বাংলাদেশ, হাসিনাকে ‘গদি ছাড়া’ করতে কলকাঠি নাড়েন এই মার্কিন কূটনীতিক!

 

Previous articleফের রেল দুর্ঘটনা, মালদহে লাইনচ্যুত মালগাড়ি! ঘটনাস্থলে রেল আধিকারিকর
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম