আর জি করের বাইরে ধুন্ধুমার, রাজনীতির ফায়দা তোলা রুখে দিল পুলিশের ব্যারিকেড

আর জি কর হাসপাতালের বাইরে দুপক্ষের ধস্তাধস্তিতে ধুন্ধুমার শনিবার বিকালে। একদিকে হাসপাতালের দাবিদাওয়া নিয়ে আন্দোলনরত আর জি কর হাসপাতালের জুনিয়র ও পডু়য়া ডাক্তারদের দাবি ছাত্রীমৃত্যুর ঘটনায় কোনও রাজনীতি চান না তাঁরা। অন্যদিকে রাজনীতির রঙ গায়ে মেখে বামেরা ফায়দা তুলতে হাজির হয় আর জি করের বাইরে। দুপক্ষের বাদানুবাদে উত্তপ্ত হয়ে ওঠে হাসপাতালের বাইরের চত্বর। তারই মাঝে ব্যারিকেড হয়ে দাঁড়ায় কলকাতা পুলিশ। আর জি করের ডাক্তরাদের প্রতিবাদ ও বামেদের ভিতরে ঢোকার চেষ্টায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

শনিবার সকাল থেকে আর জি করের জুনিয়র ডাক্তার, পড়ুয়া ও ইন্টার্নরা কর্মবিরতির ডাক দেন। গোটা রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতেও জুনিয়র ডাক্তাররা কর্মবিরতি শুরু করেন। দুপুরে মেডিক্যাল কলেজ সহ শহরের একাধিক বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ দেখাতে দেখাতে একাধিক মিছিল এসে পৌঁছায় শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে। এর আগে বিজেপির প্রতিনিধিদল আর জি কর হাসপাতালে ঢুকতে গেলে বাধা দেন সেখানকার বিক্ষোভরত পড়ুয়ারা। তাঁদের দাবি ছিল তাঁরা ঘটনার বিচার চান, অন্যদিকে নিরাপত্তা চান। কিন্তু এই ঘটনা নিয়ে কোনও রাজনীতি তাঁরা চান না।

এরপরই পাঁচ মাথার মোড়ে বামপন্থী সংগঠনগুলির মিছিল এসে পৌঁছালেই আর জি করের বাইরে সতর্ক হয়ে যায় পুলিশ। বামপন্থী দলগুলির মিছিল মেডিক্যাল কলেজের বাইরে এসে পৌঁছাতেই শুরু হয় ধস্তাধস্তি। ভিতর থেকে আর জি করের বিক্ষোভকারীরা দাবি করেন তাঁরা রাজনীতি চান না। অন্যদিকে প্রতিবাদে সামিল হতে বিভিন্ন মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভকারীরা ভিতরে ঢোকার চেষ্টা করেন। পুলিশ মাঝখানে দাঁড়িয়ে আর জি করের পড়ুয়া, ডাক্তারদের জন্য ঢাল হয়ে দাঁড়ান।

কখনও প্রবল ধস্তাধস্তি, কখনও মারামারি থেকে ব্যারিকেড তুলে ফেলে দেওয়া নিয়ে রণক্ষেত্রের চেহারা নেয় মেডিক্যাল কলেজের বাইরের চত্বর। পরিস্থিতি সামলাতে আরও পুলিশ বাহিনী এসে পৌছায় সেখানে। গেট ভাঙার চেষ্টাও ব্যর্থ করে পুলিশ। গ্রেফতার করা হয় কিছু বামপন্থী বিক্ষোভকারীকেও। অন্যদিকে ভিতর থেকে আর জি করের আন্দোলনকারীরা বারবার দাবি করেন, রাজনীতির পতাকা বাইরে রেখে তাঁদের পাশে কেউ দাঁড়াতে চাইলে তাঁরা তাঁদের সাদরে গ্রহণ করবেন। কিন্তু বামপন্থী আন্দোলনকারীরা তা না মানায় পুলিশের বাহিনী বাড়িয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে কলকাতা পুলিশ।

Previous articleজেল ভেঙে বেরিয়েছে আল কায়দা জঙ্গিরা! বাংলাদেশ অনুপ্রবেশে কড়া বার্তা শাহের
Next articleবেড়ে গিয়েছিল ৪.৬ কেজি, ১০ ঘন্টায় কমিয়ে ব্রোঞ্জ ম্যাচে নামেন আমন