নিম্নচাপের জের! সপ্তাহের শুরুতেই ফের রাজ্যে দুর্যোগের পূর্বাভাস হাওয়া অফিসের

মৌসুমী অক্ষরেখা ছিলই। এবার দোসর নিম্নচাপ। ইতিমধ্যে শক্তি বাড়িয়ে বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে তা আরও শক্তিশালী হয়ে উঠেছে। যার প্রভাবে রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টিপাতের কথা শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস শহর কলকাতাতেও (Kolkata)। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের জেরে আগামী কয়েকদিন উত্তাল হবে সমুদ্র। ৫৫ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকাঝোড়ো হাওয়া বইবে সমুদ্রের ভেতরে। যে কারণে বাংলা ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে মূলত পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা।

কলকাতাতেও আগামী দু’দিন বিক্ষিপ্তভাবে বৃষ্টির সতর্কতা জারি করাব হয়েছে। রবিবার আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি হতে পারে। সোমবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। তবে উত্তরবঙ্গে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯৪ শতাংশের মধ্যে থাকবে। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২৯.৮ মিলিমিটার।


Previous articleঅডিও ক্লিপে অ.স্ত্র ধরার কথা, ৫ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ: ডার্বি বাতিল নিয়ে জানাল পুলিশ
Next articleআসল বিষয় থেকে নজর ঘুরছে না তো? বিরোধীদের একহাত নিলেন পরমব্রত