আরজি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ সুপ্রিম কোর্টের

বৃহস্পতিবারের মধ্যেই আরজি কর কাণ্ডের স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে হবে সুপ্রিম কোর্টে, সিবিআইকে মঙ্গলবার এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ

জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতিতে সপ্তাহখানেক ধরে ভোগান্তিতে রোগীরা। বহু অনুরোধেও তারা তাদের নিজের অবস্থানে অনড়। আসলে    আরজি কর কাণ্ডের পর থেকে চিকিৎসকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। এ বার সুপ্রিম কোর্ট নির্দেশ দিল, আরজি কর হাসপাতালে নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের জন্য।হাসপাতাল ও হস্টেলের সুরক্ষায় সিআইএসএফ মোতায়েনের নির্দেশ। এরই পাশাপাশি,বৃহস্পতিবারের মধ্যেই আরজি কর কাণ্ডের স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে হবে সুপ্রিম কোর্টে, সিবিআইকে মঙ্গলবার এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

সুপ্রিম কোর্ট এদিনের মামলার শুনানি চলাকালীন আরজি কর হাসপাতালের চিকিৎসক ধর্ষণ এবং খুনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে।মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলে, মহিলারা যদি কাজ করতে গিয়ে যদি নিরাপত্তার অভাব বোধ করেন, তাহলে আমরা তাঁদের সাম্যের সাধারণ অধিকার থেকে বঞ্চিত করছি।

মহিলারা যাতে আরও বেশি করে কাজে যোগদানে উৎসাহ পান, সে দিকে নজর দেওয়ার পরামর্শ দেন প্রধান বিচারপতি। তিনি বলেন, দেশ আবার একটি ধর্ষণ আর খুনের জন্য অপেক্ষা করবে না, যে তার পর পরিবর্তন হবে। চিকিৎসকদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সাত জনের জাতীয় টাস্ক ফোর্স গঠনেরও নির্দেশ দিয়েছেন তিনি। টাস্ক ফোর্স দু’টি বিষয়ে পরিকল্পনা করবে — প্রথমত, নারী পুরুষ নির্বিশেষে চিকিৎসা পেশায় হিংসা রুখতে হবে। দ্বিতীয়ত, নিরাপদ কাজের পরিবেশের জন্য একটি প্রটোকল তৈরি করতে হবে। দেশের প্রধান বিচারপতি মন্তব্য করেন, ঘটনার নৃশংসতা সারা দেশকে বিস্মিত করেছে।

 

Previous articleআর জি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপের বিরুদ্ধে জোড়া মামলা পুলিশের
Next articleনাবালিকাদের যৌন আচরণ নিয়ে হাইকোর্টের পর্যবেক্ষণ খারিজ শীর্ষ আদালতের