বিজেপিশাসিত মধ্যপ্রদেশে আদিবাসী নিগ্রহ! ভিডিও ভাইরাল হতেই মুখরক্ষার চেষ্টা মোহন-সরকারের

জাতীয় নিরাপত্তা আইনের আওতায় এক অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

ডবল ইঞ্জিন বিজেপিশাসিত রাজ্যে দলিত নিগ্রহের ঘটনা নতুন নয়। সে নারী নির্যাতন হোক বা দলিত নিগ্রহ একের পর অপরাধের ঘটনা বিজেপি শাসিত রাজ্যে নিত্যদিনের সঙ্গী। এবার দলিত নিগ্রহের অভিযোগে অশান্ত ডবল ইঞ্জিন রাজ্য মধ্যপ্রদেশ (Madhya Pradesh)। আদিবাসী যুবককে দিয়ে জোর করে জুতোর ফিতের বাঁধানোর অভিযোগ মধ্যপ্রদেশের ইন্দোরে (Indore)। বিষয়টি সামনে আসতেই বিরোধীদের লাগাতার চাপের মুখে পড়ে নিজেদের পিঠ বাঁচানোর চেষ্টা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদবের (Mohan Yadav)। ইতিমধ্যে জাতীয় নিরাপত্তা আইনের (National Security Act) আওতায় এক অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। তবে অপর অভিযুক্ত এখনও অধরা। তার খোঁজে তল্লাশি চালাচ্ছে জেলা প্রশাসন।

পুলিশ সূত্রে খবর, গত ১৮ অগাস্ট ইন্দোরের ২২ বছর বয়সি এক আদিবাসী যুবককে নিজের জুতোর ফিতে বেঁধে দেওয়ার জন্য বাধ্য করেছিলেন অভিযুক্ত যুবক। রাস্তায় গা়ড়ি চালানোকে কেন্দ্র করে ওই আদিবাসী যুবকের সঙ্গে বচসায় জড়িয়ে পড়ে অভিযুক্ত রীতেশ রাজপুত (২৮)। এরপর পরিস্থিতি চরমে ওঠে। অভিযোগ, ওই আদিবাসী যুবককে মারধর ও অত্যাচার শুরু করেন ধৃত যুবক। এরপর নিজের জুতোর ফিতে বেঁধে দেওয়ার জন্য যুবককে বাধ্য করে রীতেশ। যদিও ইতিমধ্যে রীতেশকে গ্রেফতার করা হলেও বাকি অভিযুক্তের খোঁজে চলছে তল্লাশি। ঘটনার পর থেকেই সে এলাকা থেকে পলাতক বলে খবর। এদিকে গোটা ঘটনার ভিডিও প্রকাশ্যে আসতেই বিজেপি শাসিত রাজ্যে দলিতদের অবস্থার আসল ছবি উঠে এসেছে। পাশাপাশি ভিডিও ভাইরাল হতেই এলাকার দলিত মানুষদের মধ্যে চরম ক্ষোভের সঞ্চার হয়। এরপরই পরিস্থিতি সামাল দিতে আসরে নামে মধ্যপ্রদেশ পুলিশ। পুলিশের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে ঘটনায় এক অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে এবং অপর অভিযুক্তকে খুঁজছে পুলিশ।

ইন্দোরের ডেপুটি পুলিশ কমিশনার জানিয়েছেন, “পুলিশের তরফে প্রস্তাব পাওয়ার পর অভিযুক্তের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনের আওতায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল জেলা প্রশাসন। সেই মতো অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। অভিযুক্তকে দ্রুত জেলে পাঠানো হবে।”

Previous articleলাজং ম্যাচের আগে সতর্ক লাল-হলুদ কোচ কুয়াদ্রাত
Next articleপুলিশের অনুমতি না মেলায় মহারাজের জোড়া কর্মসূচি বাতিল