RG Kar: শহরকে স্তব্ধ করতে প্রতিবাদ CITU-র, রবীন্দ্র সরোবরে মিছিল প্রাতঃভ্রমণকারীদের

আর জি কর-কাণ্ডের প্রতিবাদে এদিন পথে নামেন রবীন্দ্র সরোবরের প্রাতঃভ্রমণকারীরা

আর জি কর (R G Kar) মেডিক্যাল কলেজ ও হাসপাতালে হামলা ও ভাঙচুরের ঘটনায় ইতিমধ্যে যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের (DYFI) নাম জড়িয়েছে। এরপরই তড়িঘড়ি নিজেদের পিঠ বাঁচাতে প্রতিবাদের নামে রাস্তায় নেমেও লাভের লাভ কিছুই করতে পারেনি বামেরা। তবে আর জি কর কাণ্ডে প্রতিদিনই শহরকে অচল করার লক্ষ্যে নানা ফন্দি ফিকির বের করেও তীরে এসে তরী ডুবে যাওয়ার হাল লাল ঝাণ্ডাধারীদের। বাংলার রাজনীতিতে লাস্ট বয় হয়েও আর জি করকে সামনে রেখে রাজ্যবাসীর কাছে ফিরে আসার মরিয়া চেষ্টাতেও আশানুরূপ ফল মিলছে না। দলের হাইকমান্ড থেকে শুরু করে প্রথম সারির নেতা কর্মীরা লাগাতার আন্দোলনের নামে শহরকে অচল করার চেষ্টা চালালেও পুলিশি হস্তক্ষেপে বারবার মুখ পুড়েছে বামেদের। শনিবার দোষীদের শাস্তির দাবিতে পথে নামতে দেখা গেল CITU অনুমোদিত কলকাতা ওলা-উবার অ্যাপ ক্যাব (App Cab) অপারেটর অ্যান্ড ড্রাইভার্স ইউনিয়নের সদস্যদের।
শনিবার সকালে আর জি কর কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে রাসবিহারী থেকে ধর্মতলা পর্যন্ত প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়। জানিয়ে দেওয়া হয়, ২ ঘণ্টা বন্ধ থাকবে অ্যাপ ক্যাব পরিষেবা। আচমকা বামেদের শ্রমিক সংগঠনের এমন সিদ্ধান্তে বিপাকে পড়েন শহরবাসী। চরম দুর্ভোগের সম্মুখীন হতে হয় তাঁদের। এদিন প্রতিটি ক্যাবে সিটুর পতাকা লক্ষ্য করা যায়। সকালে রাসবিহারী মোড়ে পরিষেবা বন্ধ রেখে জড়ো হন CITU অনুমোদিত কলকাতা ওলা-উবার অ্যাপ ক্যাব অপারেটর অ্যান্ড ড্রাইভার্স ইউনিয়নের সদস্যরা। স্বাভাবিকভাবেই ব্যস্ত সময়ে রাসবিহারী মোড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে পরে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয় বলে শেষ পাওয়া খবর।
অন্যদিকে, আর জি কর-কাণ্ডের প্রতিবাদে এদিন পথে নামেন রবীন্দ্র সরোবরের প্রাতঃভ্রমণকারীরা। ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিয়ে রবীন্দ্র সরোবরের সামনে থেকে শুরু হয় মিছিল। পরে সাদার্ন অ্যাভিনিউ ঘুরে প্রতিবাদ মিছিল শেষ হয় রবীন্দ্র সরোবরে এসে। আর জি কর কাণ্ডে সিবিআই তদন্ত শুরু করলেও তদন্তের গতিপ্রকৃতি নিয়ে ইতিমধ্যে উঠতে শুরু করেছে প্রশ্ন। শুক্রবার সিজিও কমপ্লেক্সে গিয়ে আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা তদন্তের গতিপ্রকৃতি জানতে গেলে তাঁদের খালি হাতে ফিরতে হয় বলে অভিযোগ। এরপরই সিবিআই তদন্তের উপর ক্ষোভপ্রকাশ করে জুনিয়র ডাক্তাররা কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা করেন।

Previous articleR G Kar: নৃশংস ধর্ষণ-খুনে স্যোশাল মিডিয়ায় ভুয়ো প্রচার, একনজরে গুজব-বাস্তব
Next articleকয়লা মামলায় প্রথমবার সংস্থা ও এমডি-কে সুপ্রিম ক্লিনচিট, সিবিআই তদন্তকে ভর্ৎসনা