সোমের ডেপুটেশন অবশেষে মঙ্গলে, ডাক্তারদের দাবি নিয়ে আলোচনায় সিপি

চিকিৎসকদের যে প্রথম দাবি ছিল, পুলিশের ব্যর্থতা শিকারের সেই দাবি পূরণ হয়েছে বলে মানলেও সিপির পদত্যাগের দাবি থেকে তাঁরা সরে আসছেন না বলেও জানান তাঁরা

প্রায় ২৪ ঘণ্টা পরে অবশেষে নিজেদের দাবি নিয়ে কলকাতা পুলিশের সঙ্গে আলোচনা শেষ করল আর জি করের আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা। কলকাতা পুলিশ কমিশনারের সঙ্গে আলোচনা শান্তিপূর্ণ হলেও তাঁদের দাবি পূরণ হয়নি বলেই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা করেন চিকিৎসকরা। আলোচনা শেষেও সিপির পদত্যাগের দাবিতে অনড় থাকেন তাঁরা। চিকিৎসকদের ২২ সদস্যের সঙ্গে আলোচনার পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ ছাড়া পদত্যাগের প্রশ্ন উড়িয়ে দেন সিপি বিনীত গোয়েল।

আর জি করের ঘটনার রাতে ও ১৪ অগাস্ট কলকাতা পুলিশের ব্যর্থতা নিয়ে প্রশ্ন তোলেন চিকিৎসকরা। সেই বিষয়ে পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকে আলোচনা করেন চিকিৎসকরা। তাঁদের দাবি, কলকাতা পুলিশের পক্ষ থেকে ওই দুই দিন নিরাপত্তা দিতে ঘাটতি ছিল, তা মেনে নিয়েছেন বিনীত গোয়েল। কিন্তু গোটা তদন্তে কলকাতা পুলিশ বা কমিশনারের পদক্ষেপে কোনও রকম ঘাটতি ছিল বলে মেনে নেননি বিনীত গোয়েল।

যদিও চিকিৎসকরা দাবি করেন ওই দুই দিনের ঘটনার দায়ভার নিয়ে পদ থেকে সরে যাওয়ার উচিত ছিল বলে সিপির সামনে বসেই দাবি করেন তাঁরা। সেক্ষেত্রে সিপি তাঁদের উত্তর দেন, উনি নিজের কাজে সন্তুষ্ট। তাই পদত্যাগের প্রশ্ন নেই। যদি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ওনাকে সরিয়ে দেওয়া উচিত মনে করলে উনি সেটা মেনে নেবেন, এমনটা বিনীত গোয়েল জানান বলে দাবি চিকিৎসকদের।

এই আলোচনার শেষে চিকিৎসকদের যে প্রথম দাবি ছিল, পুলিশের ব্যর্থতা শিকারের সেই দাবি পূরণ হয়েছে বলে মানলেও সিপির পদত্যাগের দাবি থেকে তাঁরা সরে আসছেন না বলেও জানান তাঁরা। সেই সঙ্গে তথ্য প্রমাণ লোপাটের অভিযোগও রয়েছে তাঁদের। পরবর্তীতেও এভাবেই আন্দোলন চলবে। ৪ সেপ্টেম্বর ফের ‘রাত দখলে’র পরিকল্পনা নিয়েছেন তাঁরা, সেই ঘোষণাও করলেন তাঁরা।

চিকিৎসকদের দায়িত্বশীল ভূমিকার প্রশংসা করা হয় রাজ্যের শাসকদলের তরফেও। প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ দাবি করেন,”আন্দোলনকারী চিকিৎসকরা যে আন্দোলন করছেন তাঁরা অনেক যন্ত্রণা থেকে করেছেন। তাঁদের মূল দাবিকে মুখ্যমন্ত্রী, অভিষেক বন্দ্যোপাধ্যায়ও সমর্থন করেছেন। বাকি আলোচনা নিয়ে রাজনৈতিক মন্তব্যের অবকাশ নেই। আন্দোলনকারীরাও দায়িত্বশীল ভূমিকা পালন করেছেন। নগরপাল নিজের ভূমিকা পালন করেছেন।”

Previous article‘বিচার চায় তিলোত্তমা’, অভিনব প্রতিবাদ ‘হোম ডেলিভারি’ সংস্থা সুইগির
Next articleএবার আদালত চত্বরেই সপাটে চড় খেলেন সন্দীপ ঘোষ