বরাদ্দ ৩৮৫ কোটি, চলতি সপ্তাহ থেকেই মিলবে পুজো অনুদান

মুখ্যমন্ত্রীর ঘোষণা মাফিক রাজ্য সরকার এবার ৪৫ হাজার ৩৩৬টি ক্লাব ও পুজো কমিটিকে অর্থ সাহায্য করবে। এজন্য মোট ৩৮৫ কোটি ৩৫ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। চলতি সপ্তাহ থেকে সেই টাকা ছাড়ার প্রক্রিয়া শুরু হতে পারে বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে। উল্লেখ্য গত ২৩ জুলাই কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় পুজো কমিটি তথা ক্লাবগুলিকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। সেই সঙ্গে বিদ্যুতের বিলের ওপর ৭৫ শতাংশ ছাড় মিলবে। মুখ্যমন্ত্রী জানিয়ে দেন আগামী বছর এই অনুদানের পরিমাণ হবে ১ লক্ষ টাকা করে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, দিন দশেক আগেই ক্লাব-পুজো কমিটিগুলির জন্য দুর্গাপুজোর অনুদানের চূড়ান্ত প্রশাসনিক প্রস্তুতিতে ছাড়পত্র দিয়েছে রাজ্য সরকার। তবে আর জি কর কাণ্ডের প্রেক্ষাপটে পুজো অনুদানের টাকা বিতরণে তাড়াহুড়ো করতে চাইছে না রাজ্য সরকার। এবারে সারা রাজ্যের ৪৫ হাজার ৩৩৬টি ক্লাব-পুজো কমিটির জন্য মোট ৩৮৫ কোটি ৩৫ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। কিন্তু অনুদানের জন্য টাকা বরাদ্দ করা হয়ে গেলেও আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত সেই টাকা না ছাড়ার ব্যাপারে প্রশাসনের সর্বোচ্চ মহলের নির্দেশ এসেছে। তার পরেও কবে ছাড়া হবে, তা এখনও নিশ্চিত নয়। তবে মনে করা হচ্ছে, শুক্রবার অর্থাৎ ৬ সেপ্টেম্বর থেকে সেই টাকা ছাড়া হলেও হতে পারে। রাজ্য সরকারের এই পুজো অনুদান বিলির দায়িত্ব থাকে প্রধানত পুলিশের ওপরেই। তাই কলকাতা ও জেলা পুলিশ কর্তৃপক্ষের কাছে ওই বিশেষ নির্দেশ পৌঁছে গিয়েছে।

জানা গিয়েছে, পুজো অনুদানের জন্য রাজ্য সরকারের বরাদ্দ টাকা রাজ্যের কোষাগারে রয়েছে। সেই টাকা কোষাগার থেকে তোলার অধিকার দেওয়া হয়েছে পুলিশকে। জেলায় জেলায় সেই কাজ করবেন পুলিশ সুপার বা দায়িত্বপ্রাপ্ত কোনও পুলিশ আধিকারিক। কলকাতার ক্ষেত্রে সেই কাজ করবেন পুলিশ কমিশনার। কলকাতা পুলিশের অধীনে রয়েছে ৩ হাজার পুজো কমিটি। তাই কলকাতা পুলিশকে ২৫ কোটি ৫০ লক্ষ টাকা এই খাতে ব্যবহারের অনুমতি দিয়েছে নবান্ন। আবার রয়েছে। রাজ্য পুলিশের আওতায় রয়েছে ৪২ হাজার ৩৩৬টি ক্লাব-কমিটি। সেই জন্য ৩৫৯ কোটি ৮৫ লক্ষ ৬০ হাজার টাকা কোষাগার থেকে তোলার অধিকার দেওয়া হয়েছে রাজ্য পুলিশকে। সেই সঙ্গে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়ার পরিবর্তে ‘অ্যাকাউন্ট পেয়ি’ চেকের মাধ্যমে পুজো উদ্যোক্তা ক্লাব-কমিটিগুলিকে অনুদান দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর।

আরও পড়ুন- ফের নৃশংস গোরক্ষা বাহিনী! হরিয়ানায় ২৫ কিলোমিটার ধাওয়া করে খুন দ্বাদশ শ্রেণীর ছাত্র

 

Previous articleফের নৃশংস গোরক্ষা বাহিনী! হরিয়ানায় ২৫ কিলোমিটার ধাওয়া করে খুন দ্বাদশ শ্রেণীর ছাত্র
Next articleইন্টার কন্টিনেন্টাল কাপের প্রথম ম্যাচেই ধাক্কা খেল ভারতীয় দল