মডেল বাংলা: মহারাষ্ট্রে ধর্ষণ রোধে বিলের দাবি পাওয়ারের, স্বাগত জানাল তৃণমূল

শারদ পাওয়ার জানান, বাংলার মতো ধর্ষণ বিরোধী আইনকে নির্বাচনী প্রচারে তুলে ধরা হবে। এনসিপি তাঁদের নির্বাচনী ইস্তাহারেও এর উল্লেখ রাখবে

বাংলা আজ যা ভাবে, ভারত তা ভাবে কাল। এই প্রবাদ যে কতটা সত্যি, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদক্ষেপে তা আবারও প্রমাণিত হল। দেশে ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধ ও তার প্রবণতাকে কমিয়ে আনতে দেশের প্রথম রাজ্য বাংলাতেই ধর্ষণে সর্বোচ্চ শাস্তির জন্য অপরাজিতা বিল আনা হয়েছে। কেন্দ্র সরকার যাতে ন্যায় সংহিতার ধারা বদল করে ধর্ষণে সর্বোচ্চ শাস্তির আইনের দাবি নিয়েও আন্দোলনের পরিকল্পনার কথা জানান তৃণমূল সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার মহারাষ্ট্রে বাংলার মতো শাস্তির আইন প্রণয়নের দাবি জানালেন প্রবীন এনসিপি (শারদ গোষ্ঠী) নেতা শারদ পাওয়ার।

মহারাষ্ট্রে সম্প্রতি বিকৃত লালসার শিকার চার বছরের শিশুও। স্বনামধন্য স্কুলে এই ধরনের ঘটনার পরে বিক্ষোভে উত্তাল হয়েছে থানে থেকে মুম্বই। তারপরেই বাংলায় মঙ্গলবার অপরাজিতা বিল পাশ হয়। এরপরই বাংলার মতো মহারাষ্ট্রে বিল আনার দাবি জানান প্রবীন নেতা শারদ পাওয়ার। রাজ্যের সরকার সেই বিল আনলে শারদ পাওয়ারের দলের তার প্রতি পূর্ণ সমর্থন থাকবে বলেও জানান তিনি। তবে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন আসন্ন। তাই এখন আর বিধানসভার অধিবেশন নেই। তবে আসন্ন নির্বাচনে এই ইস্যুকে মহারাষ্ট্রের মানুষের জন্য তুলে ধরার বার্তা দিয়েছেন পাওয়ার।

২০২০ সালে বিরোধী জোট মহা বিকাশ আঘাড়ি ক্ষমতায় থাকাকালীন নারী ও শিশুদের প্রতি অপরাধে কড়া আইনের বিল এনেছিল। সেই ‘শক্তি’ বিলে রাষ্ট্রপতির সই না হওয়ায় আটকে রয়েছে। এনডিএ জোটের শিণ্ডে সরকার সেই বিল নিয়ে একধাপও এগোয়নি। এবার বিধানসভা নির্বাচনের আগে এটাই ইস্যু করতে চলেছে বিরোধীরা। শারদ পাওয়ার জানান, বাংলার মতো ধর্ষণ বিরোধী আইনকে নির্বাচনী প্রচারে তুলে ধরা হবে। এনসিপি তাঁদের নির্বাচনী ইস্তাহারেও এর উল্লেখ রাখবে।

শারদ পাওয়ারের বাংলাকে অনুসরণের এই বার্তাকে স্বাগত জানায় তৃণমূল নেতৃত্ব। মন্ত্রী শশী পাঁজা নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে শারদ পাওয়ারের দাবিকে স্বাগত জানিয়ে লেখেন, “বাংলাই পথ দেখায়।” আরেক মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, “বিলটি পাশ হওয়ার পরে মহারাষ্ট্রের এনসিপি প্রধান শারদ পাওয়ার একই ধরনের চরম শাস্তির নিদান দিয়ে ধর্ষণের মামলায় বিল আনার ইচ্ছা প্রকাশ করেছেন। এবং বিল যাতে আনা হয় সেই কথা বলেছেন। মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় ভারতবর্ষে একটা নতুন পথ খুলে দিয়েছেন, মেয়েদের সম্মান রক্ষার পথ।” প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ শারদ পাওয়ারকে স্বাগত জানিয়ে বলেছেন, “অপরাজিতা বিল দেশের সামনে মডেল হিসাবে রয়ে গেল এই বিল। সারা দেশ সেটা গ্রহণ করুক। শারদ পাওয়ারের বক্তব্যকে স্বাগত জানাচ্ছি। কেন্দ্রীয় সরকারও মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুকরণ, অনুসরণ, অনুপ্রাণিত হয়ে অপরাজিতা মডেলের বিল দেশে আনুক।”

Previous articleR G Kar: ২৪ ঘণ্টা পরেই সুপ্রিম কোর্টে শুনানি, বুধবার মামলায় সাড়া দিল না হাই কোর্ট
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম