কর্মীদের পদোন্নতি সংক্রান্ত কমিটির মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত রাজ্যের

রাজ্য সরকার আধিকারিক ও কর্মীদের পদোন্নতি সংক্রান্ত মন্ত্রী পর্যায়ের কমিটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ডাইরেক্টরেট ও আঞ্চলিক পর্যায়ের কর্মী- আধিকারিকদের পদোন্নতি সহ চাকরি সংক্রান্ত বিভিন্ন বিষয় খতিয়ে দেখার জন্য অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে গত বছরের সেপ্টেম্বর মাসে মন্ত্রী পর্যায়ের বিশেষ কমিটি গঠন করেছে রাজ্য সরকার। ৬ মাসের মধ্যে ওই কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছিল। সেই সময়সীমা গত ১০ মার্চ শেষ হয়ে গিয়েছে। রাজ্য সরকারের কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর বিজ্ঞপ্তি জারি করে কমিটির মেয়াদ আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছে।

রাজ্য সরকারি কর্মচারীদের পদোন্নতি সংক্রান্ত নীতি পর্যালোচনা করতে ১০ সদস্যের একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। কমিটির চেয়ারপার্সন করা হয়েছে রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে। কর্মিবর্গ ও প্রশাসনিক, অর্থ এবং পূর্ত দফতরের প্রধান সচিবেরা ওই কমিটিতে রয়েছেন। সঙ্গে সরকারি কর্মচারী ইউনিয়নের তিন জন প্রতিনিধিকেও রাখা হয়েছে। এ কেন্দ্রীয় সরকারের সচিবালয় এবং অন্য রাজ্যের সচিবালয়ের কর্মীদের মতোই, রাজ্যের সচিবালয়ের কর্মীদের পদোন্নতির সুযোগ দেওয়ার বিষয়টি বিবেচনা করবে কমিটি। ডিরেক্টরেট এবং আঞ্চলিক স্তরের সরকারি দফতরের কর্মীদের পদোন্নতি সংক্রান্ত সুযোগ-সুবিধা যাতে সমতুল হয় তা খতিয়ে দেখা হবে।

রাজ্য সরকারি কর্মীদের মধ্যে সচিবালয়ে কর্মরত থাকেন দেড় শতাংশ। ডিরেক্টরেটে কর্মরত অবস্থায় রয়েছে তিন শতাংশ এবং আঞ্চলিক অফিসে কর্মরত রয়েছেন ৯৫ শতাংশ। সচিবালয়ের কর্মীদের ক্ষেত্রে পদোন্নতির পরিসর অনেকটাই বেশি। অন্য দুটি ক্ষেত্রে তা কিছুটা সীমিত।জানা গিয়েছে, লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট, সেকশন অফিসার এবং জুনিয়র সেক্রেটারিয়েট সার্ভিস পর্যন্ত যাবতীয় বিষয়টি পর্যালোচনা করে দেখবে সংশ্লিষ্ট কমিটি। এক্ষেত্রে তাঁদের পারফর্ম্যান্স রিপোর্টও খতিয়ে দেখা হবে।উল্লেখ্য, রাজ্য সরকারি কর্মীদের পদোন্নতি নিয়ে রাজ্য সরকারের সদর্থক পদক্ষেপের ইঙ্গিত আগেই পাওয়া গিয়েছিল। আর সেই লক্ষ্যে এই কমিটি গঠন অত্যন্ত উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- অপরাজিতা বিল নিয়ে আইনমন্ত্রী-প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর

 

 

Previous articleঅপরাজিতা বিল নিয়ে আইনমন্ত্রী-প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর
Next article‘অপরাজিতা’ বিল পাশের পরে সোমে প্রথম প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রীর