গুজরাট মনিপুর হলে চুপ করে থাকতেন? অমিত শাহকে প্রশ্ন কংগ্রেস সাংসদের

কুকিদের (Kuki) সঙ্গে সাসপেনশন অফ অপারেশন্স (SoO) চুক্তির করে তাঁদের আলাদা ভূখণ্ড দেওয়ার চুক্তি যদি কার্যকর না হয়, তাহলে সেই চুক্তি পুণর্নবিকরণের প্রয়োজন

তিন বছর ধরে অশান্ত মনিপুর। ঘরছাড়া ৬ হাজার মানুষ। ব্যাপক ক্ষতির মুখে শিক্ষা থেকে বাণিজ্য। এই পরিস্থিতি এতদিন ধরে গুজরাটে চললে চুপ করে থাকতেন অমিত শাহ? এবার স্বরাষ্ট্রমন্ত্রীকে তাঁর রাজ্যের উদাহরণ তুলে ধরে প্রশ্ন করলেন মনিপুরের কংগ্রেস সাংসদ বিমল আকইজম। এমনকি বিজেপি সরকার কীভাবে উত্তর পূর্বের সাত রাজ্যকে ‘মূল ভূখণ্ডে’র বাইরে বলে ভাবে, তা নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি ইনার মনিপুরের সাংসদ। রাজ্যে শান্তি ফেরাতে বেআইনি অনুপ্রবেশ সহ চোরাচালানে কড়া হওয়ার দাবিও জানান তিনি।

সম্প্রতি মনিপুরে লোকসভা নির্বাচনের পরে হিংসা বাড়ায় বিজেপি বিধায়ক রাজকুমার ইমো সিং কেন্দ্রের সক্রিয় হস্তক্ষেপ চেয়ে অমিত শাহকে চিঠি লেখেন। দাবি জানান হিংসা নিয়ন্ত্রণে রাজ্য সরকারকে পূর্ণ ক্ষমতা দেওয়া হোক। এবার মুখ খুললেন কংগ্রেস সাংসদ বিমল। তিনি প্রশ্ন তোলেন যদি ‘মূল ভূখণ্ডে’র কোনও রাজ্য – উত্তরপ্রদেশ, বিহার, পঞ্জাব, মহারাষ্ট্রে এই ধরনের হিংসার ঘটনা এতদিন ধরে লাগাতার চলত, তাহলে চুপ করে থাকতেন অমিত শাহ, প্রশ্ন তোলেন তিনি। সেই সঙ্গে সরাসরি গুজরাটের নাম তুলে তিনি দাবি করেন, নিজের রাজ্যে এমন ঘটনা বেশিরভাগ মানুষই বিচলিত হন।

ভারতের স্বতন্ত্রতা রক্ষায় মনিপুরের ভূমিকা তুলে ধরেন বিমল। সেই সঙ্গে তিনি দাবি করেন শান্তি ফেরাতে যে যে পদক্ষেপ নেওয়া প্রয়োজন, তা যেন কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক নেয়। এই বিষয়ে তিনি কিছু পরামর্শও দেন। সেক্ষেত্রে ভারত, বাংলাদেশ, মায়ানমারের জাতিগত মিল থাকা সম্প্রদায়গুলির মধ্যে অনুপ্রবেশে প্রভাব ফেলার দিকটি তুলে ধরেন তিনি। অনুপ্রবেশ নিয়ে কড়া বার্তা দেন। সেই সঙ্গে এই সীমান্ত এলাকা দিয়ে মাদক পাচারের বিষয়টি নিয়েও সতর্ক করেন বিমল।

সেই সঙ্গে অস্ত্র হাতে হিংসার সঙ্গে যুক্ত কুকি সম্প্রদায়ের মানুষের সঙ্গে আলাদাভাবে আলোচনার দাবি জানান তিনি। কংগ্রেস সাংসদ দাবি করেন, কুকিদের (Kuki) সঙ্গে সাসপেনশন অফ অপারেশন্স (SoO) চুক্তির করে তাঁদের আলাদা ভূখণ্ড দেওয়ার চুক্তি যদি কার্যকর না হয়, তাহলে সেই চুক্তি পুণর্নবিকরণের প্রয়োজন। এমনভাবে চুক্তি প্রয়োজন, যাতে মনিপুরে হিংসা ও বেআইনি কার্যকলাপের আঁতুড়ঘর না বাড়তে পারে।

Previous articleউত্তরবঙ্গ মেডিক্যালে ৫ পড়ুয়ার বহিষ্কারের সিদ্ধান্তে স্থগিতাদেশ কর্তৃপক্ষের
Next articleআচমকা বহুতল থেকে ঝাঁপ অনিল আরোরার! প্রয়াত মালাইকার বাবা