উঠছে না কর্মবিরতি, নয়া দাবিতে রাজ্যের সঙ্গে আলোচনা চেয়ে অবস্থান চালাবেন জুনিয়র ডাক্তাররা

তাঁদের ৯৯ শতাংশ দাবি মেনে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। তাঁর প্রতিশ্রুতি মতো সরানো হয়েছে কলকাতার পুলিশ কমিশনর, কলকাতা নর্থের ডিসি এবং ২ স্বাস্থ্য আধিকারিককে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের (Supreme Court) শুনানিতেও কর্মবিরতি কবে তুলবেন সেই নিয়ে প্রশ্ন তোলা হয়েছে এবং কাজে ফিরতে বলা হয়েছে। তারপরেও GB মিটিং শেষে মাঝ রাতে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা জানালেন, এখনই অবস্থান তুলবেন না। প্রত্যাহার করছেন না কর্মবিরতিও। কারণ স্বাস্থ্যসচিবকে এখনও সরানো হয়নি। এছাড়া গণতান্ত্রিকভাবে ছাত্র সংগঠনের প্রতিনিধি নির্বাচন এবার চাইছে জুনিয়র ডক্টর্স ফ্রন্ট। সেই বিষয় নিয়ে রাজ্য সরকারের (State Government) সঙ্গে ফের আলোচনা চাইছেন তাঁরা।

সোমবার কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে দীর্ঘ বৈঠকের পর জুনিয়র ডাক্তাররা (Junior Doctor) জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী দেওয়া প্রতিশ্রুতি পূরণ হওয়ার পর তাঁরা কর্মবিরতি তোলার বিষয় সিদ্ধান্ত নেবেন। কথা রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিশ-সহ স্বাস্থ্য অধিকর্তাদের সরানো হয়েছে। কিন্তু এটিও মনঃপূত হয়নি জুনিয়র ডাক্তারদের। এখন স্বাস্থ্যসচিবকে সরানোর বিষয় নিয়ে রাজ্যের সঙ্গে আলোচনা চাইছেন বলে জানান আন্দোলনরত চিকিৎসক অনিকেত মাহাত। রাত প্রায় দেড়টা নাগাদ সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “আমাদের চতুর্থ এবং পঞ্চম দফা দাবি এবং স্বাস্থ্যসচিবকে নিয়ে আমাদের যে দাবি ছিল তা নিয়ে ফের আলোচনায় বসতে চাই। রাজ্য সরকারের সঙ্গে এ বিষয়ে আরও আলোচনা প্রয়োজন।” বুধবার সকালেই লিখিত দাবি রাজ্য সরকারের কাছে পাঠানো হবে। তাঁরা কাজে ফিরতে চান বলে দাবি করে আন্দোলনকারীরা জানান, “আমরা চাই অতি দ্রুততার সঙ্গে এই অচলাবস্থা কাটুক।”

জুনিয়র ডাক্তারদের (Junior Doctor) কথায় “গত ৩৯ দিন ধরে এই আন্দোলন চলছে। আন্দোলনকে কালিমালিপ্ত করার চেষ্টা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পাঁচ দফা দাবি নিয়ে সোমবার আলোচনা হয়েছে।হাসপাতালের নিরপত্তা ব্যবস্থা নিয়ে সুপ্রিম কোর্টও নির্দেশ দিয়েছে।”

রাজ্যের জুনিয়র ডক্টর্স ফ্রন্টের তরফের দাবি, রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন এবং ছাত্র সংসদ নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিনিধি বাছাই করা হোক। আর জি করের মতো ঘটনা ভবিষ্যতে আর যেন না হয় তার জন্য এই পদক্ষেপ প্রয়োজন। যদিও যে পাঁচ দফা দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তারা দেখা করতে গিয়েছিলেন তার মধ্যে এই দাবি ছিল না। তাহলে কি একটা দাবি মিটলে আবার নতুন দাবিতে অবস্থানে বাসার পরিকল্পনা করছেন আন্দোলনকারীরা? প্রশ্ন সব মহলে।

আরও পড়ুন- লাইনে ধ্বস, ‘বাঁচতে’ গিয়ে গুরুতর আহত ক্যানিং লোকালের যাত্রীরা

 

 

Previous articleলাইনে ধ্বস, ‘বাঁচতে’ গিয়ে গুরুতর আহত ক্যানিং লোকালের যাত্রীরা
Next articleআজ জম্মু কাশ্মীরে প্রথম দফার বিধানসভা নির্বাচন