এনআরএস থেকে সরছে চক্ষু বিভাগ, কেন জানেন ?

নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল ভবন সংস্কার হবে। এর ফলে প্রায় তিন বছরের জন্য হাসপাতালের মূল চত্বর থেকে সরিয়ে দেওয়া হচ্ছে চক্ষু বিভাগ।এই সিদ্ধান্তে চক্ষু বিভাগের চিকিৎসকদের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের চাপানউতোর তুঙ্গে। চিকিৎসকরা সাফ জানিয়ে দিয়েছেন, যেখানে চক্ষু বিভাগটি সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেখানে পরিষেবা দেওয়া সম্ভব নয়।হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৌলালির ‘স্টুডেন্টস হেলথ হোম’ ভবনে ওই বিভাগ সরানো হবে।
চিকিৎসকরা জানিয়েছেন, নতুন ভবনে জায়গা এতটাই কম যে সেখানে পড়ুয়াদের ক্লাস নেওয়া সম্ভব নয়। এমনকি, কর্নিয়া প্রতিস্থাপন, ছানি, রেটিনার অস্ত্রোপচার, সদ্যোজাতদের চোখের অস্ত্রোপচার এবং জরুরি পরিষেবাও ব্যাহত হবে। জায়গার অভাবে ওটির টেবিল সংখ্যা সাত থেকে কমে যেমন চারটিতে দাঁড়াবে, তেমনি কমবে শয্যা সংখ্যা। আয়তনে ছোট হবে লাইব্রেরি এবং সেমিনার রুমও।
চিকিৎসকদের সাফ কথা, পরিকাঠামোর অভাব দেখিয়ে মেডিক্যাল কাউন্সিল স্নাতকোত্তরের পঠনপাঠন যদি বন্ধ করে দেয় তার দায় কে নেবে? যদিও তাঁরা অধ্যক্ষ ও স্বাস্থ্য ভবনে বিষয়টি জানিয়েছেন।

চক্ষু বিভাগের প্রধান সমীর বন্দ্যোপাধ্যায় অবশ্য চিকিৎসকদের বক্তব্যকে সমর্থন করেছেন। তিনি বলেছেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। বছরে যত রোগীকে সুস্থ করেন এই বিভাগের চিকিৎসকেরা, নতুন ভবনে গেলে তার অর্ধেক রোগীকেও সুস্থ করা সম্ভব হবে না।অধ্যক্ষ অবশ্য এই বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

Previous articleএকই রাতে ২ বার গণধর্ষণের শিকার তরুণী!
Next articleCAA-প্রতিবাদে নেই পিসি-ভাতিজা, দাপিয়ে বেড়াচ্ছেন একা প্রিয়াঙ্কা, কৌতূহল চরমে