তৃণমূলে যোগদান জনপ্রিয় দুই বাউল শিল্পী, চিকিৎসক ও শিল্পপতির

পাহাড় থেকে জঙ্গল, শহর থেকে সাগর। রাজ্যজুড়ে শাসক দল তৃণমূল কংগ্রেস যোগদান অব্যাহত। বিজেপি-বাম-কংগ্রেস-সহ বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলগুলি যেমন তৃণমূল কংগ্রেসে যোগদান করছেন প্রতিদিনই, ঠিক একইভাবে রাজনীতির বাইরের জগতের মানুষরাও মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের সামিল হতে ঘাসফুল শিবিরে যোগ দিচ্ছেন। আজ, বুধবার সেই পথে হেঁটেই তৃণমূল কংগ্রেসে যোগদান করলেন রাজ্যের দুই প্রখ্যাত জনপ্রিয় বাউল শিল্পী কার্তিক দাস এবং লক্ষণ দাস। এরা দুজনেই বীরভূম জেলার বাসিন্দা। তৃণমূল ভবনে তাদের হাতে দলীয় পতাকা তুলে দেন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

দলে যোগদান করে কার্তিক দাস ও লক্ষণ দাস বাউল বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের মত বাউলদের যেভাবে প্রান্তিকস্তর থেকে তুলে এনেছেন, সম্মান দিয়েছেন তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ। আমরা আমাদের গানের মাধ্যমে আগামী দিনে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের কথা বাংলার মানুষের কাছে, গ্রামবাংলার মানুষের কাছে তুলে ধরতে চাই। মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতকে আরও শক্ত করতেই আমাদের তৃণমূলে যোগদান।”

তাঁরা আরও বলেন, “বিজেপি বাংলার সংস্কৃতিকে ধ্বংস করছে। বাউল বাংলার একটি আদি কৃষ্টি-সংস্কৃতি। আমরা বাউল শিল্পী হিসেবে বাংলার কৃষ্টি-সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে প্রতিজ্ঞাবদ্ধ। তাই যিনি বাংলার কৃষ্টি-সংস্কৃতিকে প্রকৃত সম্মান করেন, সেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক কর্তব্য।”

কার্তিক দাস ও লক্ষণ দাস বাউল সাধক বঙ্গভূষণ সম্মানে সম্মানিত হয়েছেন। এইচডি বাউল শিল্পীর পাশাপাশি এদিন তৃণমূলে যোগদান করেন বিশিষ্ট চিকিৎসক বাদল ভাটা। যিনি একজন কোভিড যোদ্ধা। সন্দীপ ধালকিয়া, যিনি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী হিসেবে রাজ্যে ক্ষুদ্র শিল্পের সম্প্রসারে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। রানীগঞ্জ ও পশ্চিম মেদিনীপুর কাজ করেন।

Previous articleফের কলকাতায় যুবকের রক্তাক্ত দেহ উদ্ধার, তদন্তে পুলিশ
Next articleরাইটার্স বিল্ডিংয়ে কর্মরত ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার বাড়ি থেকে