সরছে নিম্নচাপ! দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি, উত্তরবঙ্গে জারি সতর্কতা

ধীরে ধীরে সরে যাচ্ছে নিম্নচাপ। হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের গভীর নিম্নচাপ উত্তর পশ্চিম দিকে এগিয়ে উত্তর ওড়িশার রাউরকেল্লায় অবস্থান করছে। যার জেরে প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে ওড়িশা। এর পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে , উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ । দার্জিলিং কালিম্পং ও কিছুটা জলপাইগুড়িতে রয়েছে প্রবল বৃষ্টির পূর্বাভাস।

মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে ৷ পূর্বাংশ বারাণসী, ডালটনগঞ্জ হয়ে সুস্পষ্ট নিম্নচাপের ওপর দিয়ে ওড়িশার বালেশ্বর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম রাজস্থান, হরিয়ানা এবং পঞ্জাবের উপর। আরব সাগর থেকে দক্ষিণ-পশ্চিম বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প আসছে ৷ যার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷

তবে ঘূর্ণাবর্ত, নিম্নচাপের প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। যার ফলে বৃহস্পতিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে মেঘলা আকাশ। পর পর টানা বৃষ্টিতে নাজেহাল অবস্থা কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলির। কিন্তু এরই মধ্যে কিছুটা স্বস্তির কথা শোনালো হাওয়া অফিস । বৃহস্পতিবার বিকেলে আবহাওয়ার পরিস্থিতির উন্নতি হবে। তবে উপকূলে বইবে ঝড়ো হাওয়া। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে ।

উত্তরবঙ্গের স্বস্তির খবর হাওয়া অফিস আগে শোনালেও ফের আশঙ্কার খবর মিলছে। রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। পার্বত্য এলাকায় জারি করা হয়েছে সতর্কতা।

আবহাওয়ার পূর্বাভাস মত বৃহস্পতিবার সকালে দক্ষিণবঙ্গে মেঘাচ্ছন্ন আকাশ। কলকাতা-সহ ৯ জেলায় বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে।

কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং পূর্ব বর্ধমানে বৃষ্টির পূর্বাভাস। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার সৈকত এলাকায় ঝোড়ো হাওয়া বইবে। ৪৫ কিলোমিটারের বেশি বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা।

 

Previous articleসুশান্ত কাণ্ডে মাদক যোগ, রিয়ার বিরুদ্ধে মামলা এনসিবির
Next articleবাংলা মিডিয়াতে ফের বড় রদবদল