মৎস্য সম্পদ যোজনা প্রকল্প উদ্বোধনে ই-গোপালা অ্যাপের সূচনা প্রধানমন্ত্রীর

বৃহস্পতিবার মৎস্য সম্পদ যোজনা প্রকল্প উদ্বোধনে ই-গোপালা অ্যাপের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন বিহারে মৎস্য উৎপাদক, কৃষক এবং পশুপালকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেন। মোদি বলেন, এই অ্যাপের মাধ্যমে পশুর সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে। খাওয়া-দাওয়া, স্বাস্থ্য সম্পর্কে এই অ্যাপের মাধ্যমে তথ্য পাবেন চাষিরা। অসুস্থ হলে, কোথায় ডাক্তার বা ওষুধ পাওয়া যাবে তাও জানা যাবে অ্যাপের মাধ্যমে। একইসঙ্গে নতুন এই অ্যাপের মাধ্যমে করা যাবে পশু, বীজ কেনাবেচা।

বৃহস্পতিবার এই ভার্চুয়াল বৈঠকে মোদি বার্তা দেন, নদী, সমুদ্র, সাগর, পুকুরে মাছ চাষ বাড়াতে হবে। এতে জীবিকা বাড়বে। একইসঙ্গে জল এবং পরিবেশকে সুরক্ষিত রাখার কথা বলেছেন প্রধানমন্ত্রী। মৎস্য সম্পদ যোজনা প্রকল্পে ২০২০-২১ থেকে ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ২০ হাজার ৫০ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।বিহারের প্রত্যন্ত গ্রামের এক মৎস্য উৎপাদনকারী বলেন, ৫০ শতাংশ সরকারের অনুদান পাওয়া গিয়েছে। সরকার অনুদান বাড়ালে এই জীবিকাতে মানুষের আগ্রহ বাড়বে। অন্তত আরও ৫ থেকে ১০ শতাংশ মানুষ এই জীবিকার দিকে ঝুঁকবেন।

পশুপালন, মৎস পালন এবং চাষাবাদের ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর দাবি,
১ বছর আগে সারা দেশে মাত্র একটি কেন্দ্রীয় কৃষি বিদ্যালয় ছিল। এখন সেই সংখ্যাটা ৩। বিহারের বেগুসারাই এর পশুপালক ব্রজেশ কুমারের সঙ্গে এদিন ভার্চুয়াল বৈঠকে কথা বলেন প্রধানমন্ত্রী। ব্রজেশ জানান, তিনি আইএসএম থেকে ইলেকট্রনিক্সে ডিপ্লোমা করেছেন। দিল্লিতে হাই টেকনোলজি নিয়ে লেখাপড়া করেছেন তিনি। এই কথা শুনে প্রধানমন্ত্রী তাঁকে অ্যাপ বানানোর বার্তা দেন। নরেন্দ্র মোদি বলেন, “পশু পালন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে অনলাইন পাঠের ব্যবস্থা করুন। সপ্তাহে এক বা দুদিন এই ক্লাস নিন।”

Previous articleনিটের জন্য রাজ্যে শনিবারের লকডাউন প্রত্যাহার, টুইটে ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next articleমস্কোয় ভারত-চিন বৈঠকে মুখোমুখি, মিটবে কি সংঘাত!