সাধ্যের মধ্যে অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা পৌঁছে দেবে টেকনো গ্লোবাল হাসপাতাল

 

চন্দন বন্দ্যোপাধ্যায়

সুবোধ মিত্র ক্যান্সার হসপাতাল ও গবেষণা কেন্দ্রের নতুন নামকরণ হল টেকনো গ্লোবাল হাসপাতাল। বৃহস্পতিবার মহালয়ার পূন্য লগ্নে সল্টলেকের সেক্টর-৩ এ এই হাসপাতাল পথ চলা শুরু করলো নতুন সাজে ।

শুধুমাত্র ক্যান্সারের গবেষণা নয় এখন থেকে এই হাসপাতাল মাল্টি স্পেশালিটি হাসপাতাল হিসাবে অন্যান্য রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হবে। এজন্য হাসপাতালের পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছেন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিকিৎসক সুকুমার মুখার্জি, টেকনো ইন্ডিয়া গোষ্ঠীর এমডি সত্যম রায়চৌধুরি, সিইও ড. শঙ্কু বোস এবং রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু।
অত্যাধুনিক চিকিৎসার যন্ত্রপাতি যেমন থাকছে, এরই পাশাপাশি থাকছে চিকিৎসক শুভাশিস গাঙ্গুলির তত্ত্বাবধানে বিশেষজ্ঞ চিকিৎসক দল। তারা দলগতভাবে এই হাসপাতালে পরিষেবা দেবেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। এই হাসপাতালে প্রত্যেকটি বিভাগই নতুন করে ঢেলে সাজানো হয়েছে। এমার্জেন্সি থেকে মেল ওয়ার্ড, ফিমেল ওয়ার্ড, কেবিন, প্যাথলজি ল্যাব সবই আছে হাসপাতালের এক ছাদের তলায়। রোগীদের বাড়তি পাওনা ঝাঁ-চকচকে কিচেন । এখান থেকেই ভর্তি থাকা রোগীদের খাবার সরবরাহ করা হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন। প্রথম পর্যায়ে ৪০টি বেড প্রস্তুত হয়েছে রোগী ভর্তির জন্য। পরবর্তী পর্যায়ে আরও ৫০ টি বেড এই হাসপাতলে যাতে যুক্ত করা যায়, সেই কাজও শুরু হয়ে গিয়েছে ।হাসপাতালের এমার্জেন্সিতে দেখা গেল অত্যাধুনিক যন্ত্রপাতি সহযোগে চারটি বেড চিকিৎসার জন্য প্রস্তুত ।একই ছবি পুরুষ বিভাগ এবং মহিলা বিভাগে। সেখানেও প্রত্যেকটি শয্যায় আধুনিকতার ছোঁওয়া। পরিষ্কার পরিচ্ছন্নতার উপর বিশেষ জোর দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। এখন শীততাপনিয়ন্ত্রিত কেবিনের সংখ্যা দুটি হলেও পরবর্তী সময়ে এই কেবিনের সংখ্যা বাড়বে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সিইও ড. শঙ্কু বোস বলেন, হাসপাতালে চিকিৎসার খরচ মধ্যবিত্তের নাগালের মধ্যেই থাকবে ।
এরই পাশাপাশি,এই হাসপাতালে ইনসেন্টিভ কেয়ার ইউনিট অত্যাধুনিক যন্ত্রপাতিতে সাজানো হয়েছে। পরবর্তী সময়ে আরও যন্ত্র আসবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

আরও পড়ুন- মোদির জন্মদিনেই বিরোধীদের জাতীয় বেকারত্ব দিবসের দাবি, ‘চাকরি দিন’
বিশিষ্ট চিকিৎসক শুভাশিস গাঙ্গুলী বলেন, নামীদামি চিকিৎসকদের নিয়ে একটি টিম তৈরি করা হয়েছে। কেউ একা নন, দলগতভাবে রোগীকে পরিষেবা দেওয়ায় চেষ্টা করা হবে। পরবর্তী সময়ে এই মাল্টিস্পেশালিস্ট হাসপাতালে আরও নতুন নতুন পরিষেবা দেওয়ার জন্য ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু হয়েছে ।

বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচ নিয়ে বিভিন্ন সময়ে নানান অভিযোগ পাওয়া গেলেও , টেকনো গ্লোবাল হাসপাতাল সাধ্যের মধ্যে অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা মানুষের কাছে পৌঁছে দিতে বদ্ধপরিকর। শুধুমাত্র ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি নিয়ে এই হাসপাতাল পথ চলা শুরু করল না, সে কথা ফের মনে করিয়ে দেন টেকনো ইন্ডিয়ার গ্রুপ সিইও।

হাসপাতালে প্যাথলজিক্যাল ল্যাবে দ্রুত যাতে যে কোনও পরীক্ষার ফলাফল পাওয়া যায়, সেজন্য বসানো হয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতি। সবমিলিয়ে মহালয়ার পুণ্যলগ্নে বিশ্বকর্মা পুজোর দিন বেসরকারি হাসপাতালে চিকিৎসার ধারণা বদলে দেওয়ার অঙ্গীকার নিয়ে  মানুষের কাছে পৌঁছানোর লক্ষ্যে এগিয়ে যেতে চায় টেকনো গ্লোবাল হাসপাতাল।

Previous articleমোদির জন্মদিনেই বিরোধীদের জাতীয় বেকারত্ব দিবসের দাবি, ‘চাকরি দিন’
Next articleপ্রস্তাবিত কৃষি বিল নিয়ে সংঘাত বিজেপি জোটে,পদত্যাগ কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরতের