ওমিক্রন উদ্বেগের মাঝেই ফ্রান্সে খোঁজ নয়া স্ট্রেনের, আরও বেশি সংক্রামক দাবি বিজ্ঞানীদের

ভীষণরকম সংক্রামক করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রনকে(Omicron) নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এরই মাঝে ভোল বদলে ফের নতুন রূপে ধরা দিল মারণ ভাইরাস। ফ্রান্সে(France) খোঁজ মিলল করোনার এই স্ট্রেনের। যার নামকরণ করা হয়েছে ‘IHU’।

ফ্রান্সের বিজ্ঞানীদের দাবি ওমিক্রনের থেকেও বেশি বার মিউটেশন ঘটেছে করোনার নয়া এই স্ট্রেনের। গবেষকরা বলছেন, ‘IHU’ নামে নতুন এই স্ট্রেইনে ৪৬ বার মিউটেশন ঘটেছে। যা ওমিক্রনের থেকে বেশি। এতবার মিউটেশন ঘটার ফলেই নয়া এই স্ট্রেইনটি ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক ও সেইসঙ্গে ভ্যাকসিন প্রতিরোধী। নয়া এই B.1.640.2 ভ্যারিয়েন্টটি আবিষ্কার করেছেন IHU মেডিটেরানি। প্রকাশিত গবেষণায় উল্লেখ করা হয়েছে, “নয়া ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনে N501Y এবং E484K সহ ১৪টি অ্যামাইনো অ্যাসিড প্রতিস্থাপিত হয়েছে। পাশাপাশি স্পাইক প্রোটিন থেকে ৯টি অ্যামাইনো অ্যাসিড অপসারিত হয়েছে। এই জিনোটাইপ প্যাটার্নটি B.1.640.2 নামে একটি নতুন প্যাঙ্গোলিন বংশের সৃষ্টি করেছে। যা কিনা পুরনো B.1.640 বংশের একটি ফাইলোজেনেটিক সিস্টার গ্রুপ, পরবর্তীতে যার নাম পরিবর্তন করে B.1.640.1 রাখা হয়েছিল।”

আরও পড়ুন:WHO : নতুন বছর ২০২২ সালেই করোনার অতিমারির বিরুদ্ধে লড়াই শেষ হওয়ার পক্ষে সওয়াল হু”র

আফ্রিকা মহাদেশের অন্তর্গত ক্যামেরুন দেশটি থেকে আসা ব্যক্তিদের শরীরেই এই নয়া স্ট্রেনের খোঁজ মিলেছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। ১০ ডিসেম্বর প্রথম করোনার এই নয়া ভ্যারিয়ান্টের খোঁজ মেলে। তবে ফ্রান্স ছাড়া বিশ্বের অন্য কোনও দেশে এখনও পর্যন্ত এই B.1.640.2 ভ্যারিয়ান্টের খোঁজ মেলেনি। পাশাপাশি, এখনও পর্যন্ত নয়া এই স্ট্রেইনকে WHO-ও ‘তদন্তাধীন ভ্যারিয়েন্ট’ হিসেবে উল্লেখ করেনি।

Previous articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস