পর পর দু’বছর ভারতের সবচেয়ে ধনী মহিলার শিরোপা পেলেন রোশনি নাদর মলহোত্র

এই নিয়ে পর পর দু’বছর ভারতের সবচেয়ে ধনী মহিলার শিরোপা পেলেন এইচসিএল টেকনোলজিস (HCL Technologies)-এর উত্তরাধিকারী রোশনি নাদর মলহোত্র (Roshni Nadar Malhotra)। তাঁর মোট সম্পদের পরিমাণ ৮৪ হাজার ৩৩০ কোটি টাকা।

ভারতের সবচেয়ে ধনী (India’s wealthiest women) ১০০ মহিলার তালিকা প্রকাশ করেছেন কোটাক প্রাইভেট ব্যাঙ্কিং হুরুন। দেখা যাচ্ছে, ২০২১-এর তালিকায় থাকা মহিলাদের সম্পদের গড় প্রায় ৪ হাজার ১৭০ কোটি টাকা। যা আগের বছরে ছিল ২ হাজার ৭২৫ কোটি টাকা।

আরও পড়ুন- পার্থকে সরকার এবং দলীয় পদ থেকে এখনই সরানো উচিত: বিস্ফোরক ট্যুইট কুণালের

ওই তালিকার শীর্ষে রয়েছেন রোশনি। দ্বিতীয় স্থানে রয়েছেন নাইকা (Nykaa)-র প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার। তিনি টপকে গিয়েছেন বায়োকন (Biocon)-এর কিরণ মজুমদার শ’-কে।
শীর্ষ ১০০ জন মহিলার সম্পদ জিডিপির ২.৮ শতাংশ। অন্য দিকে, ‘সর্বজনীন ধনী তালিকা’র শীর্ষে থাকা ১০০ জনের সম্পদ জিডিপির প্রায় ৩৯ শতাংশ।
এক নজরে সবচেয়ে ধনী ৫ মহিলা-
রোশনি নাদর মলহোত্র (এইচসিএল টেকনোলজিস): ৮৪ হাজার ৩৩০ কোটি টাকা।
ফাল্গুনী নায়ার (নাইকা): ৫৭ হাজার ২৫০ কোটি টাকা।
কিরণ মজুমদার শ’ (বায়োকন): ২৯ হাজার ৩০ কোটি টাকা।
নীলিমা মোতাপার্তি (ডিভি’স): ২৮ হাজার ১৮০ কোটি টাকা।
রাধা বেম্ভু (জোহো): ২৬ হাজার ২৬০ কোটি টাকা।
তালিকায় পেশাদার ম্যানেজাররাও
হুরুন ইন্ডিয়ার এমডি এবং প্রধান সমীক্ষক আনাস রহমান জুনেইদের মতে, সংস্থা পরিচালনায় নারীর অংশগ্রহণ এবং ধনী তালিকায় থাকার মধ্যে একটি সম্পর্ক রয়েছে।

তাৎপর্যপূর্ণ ভাবে তিনজন পেশাদার ম্যানেজার এই তালিকায় জায়গা করে নিয়েছেন। যাঁদের মধ্যে রয়েছেন পেপসিকো’স ইন্ডিয়ার ইন্দ্রা নুয়ি, তাঁর সম্পদের পরিমাণ ৫ হাজার ৪০ কোটি টাকা। অন্য দু’জন হলেন এইচডিএফসি-র রেণু সুদ করণাদ (৮৭০ কোটি) এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শান্তি একম্বরম (৩২০ কোটি)

 

 

Previous articleবারুইপুরে পার্থর বাগানবাড়িতে মাঝরাতে রহস্যময় “চোরের দল”! তারপর?
Next articleআজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে