প্রয়াত ইতালি প্রাক্তন ফুটবলার জিয়ানলুকা ভিয়ালি

এদিন সাম্পাদোরিয়ার তরফ থেকে এক বিবৃতিতে বলে," তুমি আমাদের অনেক কিছু দিয়েছ। আমরাও তোমাকে অনেক কিছু দিয়েছি।

ফের ক্রীড়া জগৎ-এ শোকের ছায়া। পেলের পর চলে গেলেন ইতালি প্রাক্তন ফুটবলার জিয়ানলুকা ভিয়ালি। শুক্রবার শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৮ বছর। শরীরে ক্যানসার ফিরে আসার কারণে গত মাসের মাঝামাঝি সময় সরে দাঁড়িয়েছিলেন ইতালির সহকারী কোচের দায়িত্ব থেকে। সেই সময় তিনি বলেছিলেন রোগ সারিয়ে দ্রুত ফিরে আসবেন। কিন্তু সেই কথা রাখতে পারলেন না জিয়ানলুকা ভিয়ালি। শুক্রবার শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন তিনি। এদিন সে দেশের ক্লাব ইউ এস সাম্পাদোরিয়ার তরফে এই খবর জানানো হয়েছে। ১৯৮৬ এবং ১৯৯০ সালে ইতালির বিশ্বকাপ দলের সদস্য ছিলেন তিনি।

এদিন সাম্পাদোরিয়ার তরফ থেকে এক বিবৃতিতে বলে,” তুমি আমাদের অনেক কিছু দিয়েছ। আমরাও তোমাকে অনেক কিছু দিয়েছি। আমাদের মধ্যে অফুরান ভালোবাসা ছিল। এমন একটা বন্ধন, যা কোনও ভাবেই তোমার মৃত্যুর সঙ্গে শেষ হয়ে যাবে না। আমরা তোমাকে ভালোবেসে এবং শ্রদ্ধা জানিয়েই যাব। কারণ তুমি জানো, তুমি পেলের থেকেও ভালো। যা কিছুই হোক না কেন, আমাদের বন্ধন কোনও দিনও ভাঙবে না।”

ইতালির আর এক ক্লাব উদিনেসে লেখে, “মাঠ এবং মাঠের বাইরে একজন দারুণ মানুষ, চ্যাম্পিয়ন এবং লড়াকু। খুব তাড়াতাড়ি আমাদের ছেড়ে চলে গেলে। তবে তোমাকে আমরা কোনও দিন ভুলব না।”

২০১৭ সালে ভিয়ালির অগ্ন্যাশয় ক্যান্সার ধরা পড়ে। কিন্তু পরে ২০২১ সালে তার পুনরায় রোগ নির্ণয় করা হয়েছিল। ডিসেম্বরে, তিনি তার স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করার জন্য ইতালিয় জাতীয় দল থেকে অস্থায়ী অবসর ঘোষণা করেছিলেন।

২০২১-এ ইউরো কাপ জিতেছিল ইতালি। সেই দলের কোচ রবার্তো মানচিনিকে সাহায্য করেছিলেন তাঁর কোচিং স্টাফের সদস্য ছিলেন ভিয়ালি। এছাড়াও ফুটবল জীবনে ভিয়ালি চেলসির হয়ে ৮৭ ম্যাচে ৪০ গোল করেছেন। তার আগে ইতালির ঘরোয়া লিগে সাম্পাদোরিয়া এবং জুভেন্তাসের হয়ে খেলেছেন। দু’টি দলের হয়েই লিগ জিতেছেন। জুভেন্তাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগও জিতেছেন। দেশের হয়ে ৫৯ ম্যাচে ১৬টি গোল রয়েছে ভিয়ালির। কিন্তু ক্লাবের ছন্দ কোনও দিনই দেশের হয়ে দেখাতে পারেননি তিনি। ১৯৮৬ এবং ১৯৯০ সালে ইতালির বিশ্বকাপ দলের সদস্য ছিলেন তিনি।

আরও পড়ুন:লাল-হলুদে নতুন বিদেশি, ওড়িশা ম‍্যাচে জয় চাইছেন স্টিফেন

 

Previous articleকানপুরে মারণ শৈত্যপ্রবাহ ! একইদিনে ঠাণ্ডার বলি ২৫
Next articleমমতার মাস্টারস্ট্রোক,নন্দীগ্রাম ও হলদিয়ার মধ্যে সংযোগকারী সেতু তৈরি করবে  রাজ্য সরকার